মঙ্গলবার, ২১ জুলাই, ২০২০ ০০:০০ টা

৭৯ বাংলাদেশি তাবলিগি সদস্যকে খালাস দিল দিল্লির আদালত

কলকাতা প্রতিনিধি

দিল্লির নিজামুদ্দিন মার্কাজে তাবলিগি জামাতে অংশগ্রহণকারী ৭৯ জন বাংলাদেশি নাগরিককে মুক্তি দিল ভারতের আদালত। গতকাল প্রত্যেককে ব্যক্তিগত ৫ হাজার রুপি জরিমানার ভিত্তিতে তাদের খালাস দেয় দিল্লির সাকেট আদালত। একই সঙ্গে কিরগিজিস্তানের ৪২ জন নাগরিককেও এদিন খালাস দেয় আদালত। সেক্ষেত্রে এই বিদেশি নাগরিকদের ভারত ছাড়ার ক্ষেত্রে আর কোনো বাধা থাকল না।

গত মার্চে দিল্লির নিজামুদ্দিন মার্কাজ কমপ্লেক্সে তাবলিগি জামাতে অংশ নেওয়া এই বিদেশি নাগরিকদের বিরুদ্ধে ভারতীয় ভিসানীতি লঙ্ঘন এবং কোভিড-১৯ এর গাইডলাইন লঙ্ঘনের অভিযোগ ওঠে। এরপরই দিল্লি পুলিশের অপরাধ দমন শাখা অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়ের করে। গতকাল সাকেট আদালতে হাজিরা দেন ১৩২ জন বিদেশি নাগরিক। আদালতের তরফে তাদের ‘রাইজিং অব দ্য কোর্ট’ নির্দেশ দেওয়া হয় (আদালতের কাজকর্ম চলাকালীন সময়ে গোটা দিন আদালতের মধ্যেই দাঁড়িয়ে থাকতে হয়)। এর মধ্যে ১২১ জন আদালতের এই নির্দেশ মেনে নেন এবং তাদের দোষ স্বীকার করেন। এরপর এই ১২১ জন জামাত সদস্যের প্রত্যেককে জরিমানা বাবদ ব্যক্তিগত ৫ হাজার রুপি অর্থ মিটিয়ে দেওয়ার কথা বলে আদালত। জানা গেছে এদিন ৮২ জন বাংলাদেশি নাগরিক আদালতের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জিতেন্দর প্রতাপ সিং’এর এজলাসে উপস্থিত হন। এর মধ্যে ৭৯ জন তাদের অপরাধ স্বীকার করেন।

এরপর জরিমানা বাবদ ৫ হাজার রুপি মিটিয়ে দেওয়ার পর তাদেরকে দেশে ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হয়। যদিও তিন বাংলাদেশি নাগরিক তাদের দোষ স্বীকার না করায় তাদেও ফের বিচার প্রক্রিয়ার মুখোমুখি হতে হবে। অন্যদিকে কিরগিজিস্তানের ৫০ জন নাগরিক এদিন মেট্রোপলিটন ম্যাজেস্ট্রেট রোহিত গুলিয়ার কাঠগড়ায় হাজির হন। এরমধ্যে ৪২ জন জামাত সদস্য জরিমানার অর্থ কমানোর আবেদন জানান এবং ব্যক্তিগত ৫ হাজার রুপি করে জরিমানা দেন।

তবে ৮ জন কিরগিজিস্তানি নাগরিক দোষ স্বীকার না করে পরবর্তী শুনানির মুখোমুখি হওয়ার দাবি জানান।

এদিন আদালত আরও নির্দেশ দেয় যে, বিদেশি জামাত সদস্যদের কাছ থেকে আদায় করা জরিমানার অর্থ ‘প্রধানমন্ত্রী কেয়ার ফান্ড’এ দান করা হবে। এখনো পর্যন্ত জরিমানা বাবদ ৪ লাখ রুপি অর্থ আদায় হয়েছে তাবলিগি জামাত সদস্যদের কাছ থেকে। এর আগে গত সপ্তাহেই আফ্রিকার দেশ জিবুতি, মালি, কেনিয়া, শ্রীলঙ্কার বেশ কয়েকজন জামাত সদস্য জরিমানা দিয়ে ভারত ছাড়ার অনুমতি পান।

গত জুনে দিল্লি পুলিশের অপরাধ দমন শাখা প্রায় ৯৫৬ জন বিদেশি নাগরিকের বিরুদ্ধে মামলা দায়ের করে। তদন্তকারী কর্মকর্তা আদালতে জানায় এই মামলায় অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত প্রক্রিয়া শেষ এবং তারা প্রত্যেকেই অভিযুক্ত। অভিযুক্তদের বিরুদ্ধে আদালতে চার্জও গঠন করা হয়। অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির বিভিন্ন ধারা, মহামারী আইন, দুর্যোগ ব্যবস্থাপনা আইন এবং ১৪৪ ধারা লঙ্ঘনের অপরাধে মামলা দায়ের করা হয়। ভারতের কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই ওই সমস্ত বিদেশি নাগরিকের ভিসা বাতিলের পাশাপাশি তাদের কালো তালিকাভুক্ত করেছে।  ওই ঘটনায় এফআইআর দায়ের করা হয় তাবলিগি জামাতের নেতা মৌলানা সাদ কান্দালভি’এর বিরুদ্ধেও।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর