মঙ্গলবার, ২১ জুলাই, ২০২০ ০০:০০ টা
দুই আসনের তফসিল আগস্টে

নাসিমের সিটে ভোট পরবর্তী ৯০ দিন তথা ডিসেম্বরের মধ্যে

নিজস্ব প্রতিবেদক

পাবনা-৪ ও ঢাকা-৫ আসনের উপনির্বাচনের তফসিল আগস্টের শেষ সপ্তাহে ঘোষণা করবে কমিশন। এক্ষেত্রে নির্বাচন হবে ২৮ সেপ্টেম্বরের মধ্যে। অন্যদিকে করোনাভাইরাস সংক্রমণের বিশেষ পরিস্থিতিতে সিরাজগঞ্জ-১ শূন্য আসনের উপনির্বাচন নির্ধারিত ৯০ দিনের মধ্যে করা সম্ভব হবে না। তবে পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন করবে কমিশন। গতকাল কমিশন সভায় এসব সিদ্ধান্ত হয়েছে। নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর জানিয়েছেন, পাবনা-৪ ও ঢাকা-৫ আসনের উপনির্বাচনের তফসিল আগস্টের শেষ সপ্তাহে ঘোষণা করা হবে। সেই সময় অনুষ্ঠেয় কমিশন বৈঠকে সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচন নিয়েও আলোচনা হবে। তবে ঢাকা-১৮ আসনের উপনির্বাচনের সিদ্ধান্ত আরও পরে হবে বলে জানিয়েছেন তিনি। গতকাল বিকালে ৬৬তম কমিশন বৈঠক শেষে নির্বাচন ভবনের নিজ দফতরে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

ইসি সচিব বলেন, ঢাকা-৫ ও পাবনা-৪ আসনের ভোট করোনার কারণে আগেই পিছিয়ে দেওয়া হয়েছিল। এক্ষেত্রে প্রধান নির্বাচন কমিশনার তার হাতে থাকা ৯০ দিনের মধ্যে ভোটের সিদ্ধান্ত দিয়েছিলেন। এক্ষেত্রে সেই মেয়াদ শেষ হবে যথাক্রমে ১ নভেম্বর এবং ২৮ সেপ্টেম্বর। তিনি বলেন, যেহেতু করোনা পরিস্থিতি স্থিতিশীল আছে; তাই আপাতত ভোট হচ্ছে না। আগস্টের শেষ সপ্তাহে কমিশন বৈঠকে এই দুই আসনের ভোটের সিদ্ধান্ত নেওয়া হবে। এছাড়া সিরাজগঞ্জ-১ আসনেও পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোটের সিদ্ধান্ত দিয়েছেন কমিশন।

 এ আসনের ভোট কবে হবে, তা নিয়ে আগস্টের শেষ সপ্তাহের কমিশন বৈঠকে আলোচনা হবে। এক্ষেত্রে আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত এ আসনে ভোটের সময় পাওয়া যাবে।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদের ৪ দফায় বলা হয়েছে- সংসদের কোনো সদস্যপদ শূন্য হলে তার নব্বই দিনের মধ্যে নির্বাচন করতে হবে। তবে নির্বাচন কমিশনারের মতে কোনো দৈব-দুর্বিপাকের কারণে এ নির্ধারিত মেয়াদের মধ্যে  নির্বাচন সম্ভব না হলে পরবর্তী নব্বই দিনের ভোট করতে হবে।

ইসির কর্মকর্তারা বলেছেন, ঢাকা-৫ আসন শূন্য হয়েছে গত ৬ মে। প্রথম ৯০ দিন শেষ হবে ৩ আগস্ট। পরবর্তী ৯০ দিন শেষ হবে ১ নভেম্বর। পাবনা-৪ আসন শূন্য হয়েছে গত ২ এপ্রিল। প্রথম ৯০ দিন শেষ হয়েছে গত ৩০ জুন। পরবর্তী ৯০ দিন শেষ হবে আগামী ২৮ সেপ্টেম্বর। এদিকে গত ১৩ জুন সিরাজগঞ্জ-১ আসনটি শূন্য হয়। শূন্য হওয়ার পর ৯০ দিন পূর্ণ হবে ১০ সেপ্টেম্বর। আর পরবর্তী ৯০ দিন শেষ হবে আগামী ৯ ডিসেম্বর। ঢাকা-১৮ আসন শূন্য হয় গত ৯ জুলাই। শূন্য হওয়ার পর ৯০ দিন পূর্ণ হবে ৬ অক্টোবর। আর পরবর্তী ৯০ দিন শেষ হবে ২০২১ সালের ১৪ জানুয়ারি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর