সোমবার, ২৭ জুলাই, ২০২০ ০০:০০ টা

উপহার দেওয়ার নামে প্রতারণায় গ্রেফতার ৩

নিজস্ব প্রতিবেদক

উপহার দেওয়ার নাম করে টাকা হাতিয়ে নিতে নাইজেরিয়ান প্রতারক চক্রকে সহায়তার অভিযোগে এ দেশীয় তিন সহযোগীকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। তারা হলেন- মো. কায়েস হোসেন, তার স্ত্রী শহিদা খাতুন ও সুজন মাঝি। গত শনিবার তাদের গ্রেফতার করা হয়। মাসখানেকের মধ্যে এই অভিযোগে ৪০ জন নাইজেরীয় নাগরিককে গ্রেফতার করল সিআইডি।

সিআইডি জানায়, কায়েসের বাড়ি রাজশাহীর মতিহারে। তার স্ত্রী শহিদা রাজশাহীর চারঘাটের মেয়ে। সুজনের বাড়ি নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে। কায়েস আগেও প্রতারণার মামলায় গ্রেফতার হন। তাকে সিআইডি গ্রেফতার করেছে যাত্রাবাড়ী থেকে। আর শহিদাকে সিদ্ধিরগঞ্জ ও সুজন মাঝিকে সেগুনবাগিচা থেকে। গতকাল সিআইডি গ্রেফতারের তথ্য নিশ্চিত করে। গতকাল সিআইডি সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসপি রেজাউল মাসুদ বলেন, নাইজেরীয়রা টাকা হাতিয়ে নিতে ভুক্তভোগীদের যে ব্যাংক হিসাব দিতেন, সেই ব্যাংক হিসাবগুলোর জোগান দিতেন গ্রেফতারকৃতরা।

 নাইজেরীয় প্রতারক চক্রের সদস্যরা নিজেদের সাধারণত কুয়েত বা আফগানিস্তানে থাকা সৈনিক হিসেবে পরিচয় দেন।

তারপর সামাজিক যোগাযোগমাধ্যমে বন্ধুত্ব করে বাংলাদেশি নাগরিকদের সঙ্গে। প্রতারক যদি পুরুষ হন, তিনি এ প্রান্তে কোনো নারীর সঙ্গে ভাব জমান। নারী হলে বন্ধুত্ব করে পুরুষের সঙ্গে। তারপর মিলিয়ন ডলার মূল্যের উপহার পাঠানোর প্রস্তাব দেওয়া হয়। এই উপহার হাতে পেতে ?অল্প-স্বল্প খরচা মেটানোর কথা বলা হয়, এর জন্যই ব্যাংক হিসাব দরকার।

গ্রেফতারকৃৃতদের কাছ থেকে এমন অর্ধশতাধিক চেক বই, ১৮৫টি স্বাক্ষর করা চেকের পাতা, চারটি মোবাইল ফোন ও একটি ডেবিট কার্ড জব্দ করা হয়। ২০১৮ সাল থেকে নাইজেরীয় এই প্রতারক চক্রের সঙ্গে সম্পর্ক এদের। এই কাজে ব্যাংক বা শুল্ক কর্মকর্তাদের যোগসাজশ আছে কিনা, জানতে চাইলে সিআইডি বলেছে, গ্রেফতারকৃতরা অনেক ধরনের তথ্য দিয়েছেন, সেগুলো যাচাই-বাছাই করা হচ্ছে।

ভুক্তভোগীরা কারা? এমন প্রশ্নে সিআইডির একজন কর্মকর্তা বলেন, এ তালিকায় এমপি, গায়ক, ব্যাংক কর্মকর্তারা আছেন। তাদের মধ্যে একজন ধাপে ধাপে এক কোটি টাকা পর্যন্ত দিয়েছেন। একজন দিয়েছেন ৮ লাখ ২০ হাজার টাকা। শুধু এই কাজ করে কায়েস মাসে ৩৫ থেকে ৪০ হাজার টাকা রোজগার করতেন।

ভিআইপি নম্বর দেওয়ার কথা বলে যারা ফেসবুকে বিজ্ঞাপন দিচ্ছেন, তারাও প্রতারক বলে জানান সিআইডি কর্মকর্তারা। তারা বলছেন, প্রতারক চক্র ফোনের সুন্দর নম্বর দেওয়ার কথা বলেও টাকা হাতিয়ে নিচ্ছেন। ফরিদপুরের মধুখালী থেকে এ ধরনের প্রতারণায় যুক্ত মিঠুন সরকার নামের এক ব্যক্তিকে গ্রেফতার করেছে সিআইডি।

সর্বশেষ খবর