সোমবার, ২৭ জুলাই, ২০২০ ০০:০০ টা

দক্ষিণ কোরিয়ার টিকায় সম্ভাবনা দেখছেন বিল গেটস

প্রতিদিন ডেস্ক

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের সহায়তা পাওয়া দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান এসকে বায়োসায়েন্স করোনাভাইরাসের টিকা উৎপাদনে কাজ করছে। এ প্রতিষ্ঠানের টিকা তৈরির সম্ভাবনা নিয়ে কথা বলেছেন বিল গেটস নিজেই। তিনি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনকে লেখা এক চিঠিতে বলেছেন, আগামী বছরের জুন মাস নাগাদ এসকে বায়োসায়েন্স ২০ কোটি ডোজ টিকা উৎপাদন করতে সক্ষম হবে। সূত্র : দ্য ওয়ার্ল্ড নিউজ। বিল গেটস দক্ষিণ কোরিয়ার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য সহযোগিতা চেয়েছেন। গতকাল সিউলের প্রেসিডেন্ট অফিস জানিয়েছে, ২০ জুলাই বিল গেটস প্রেসিডেন্টকে চিঠি দেন। গত এপ্রিল মাসে বিল গেটসের সঙ্গে ফোনে প্রেসিডেন্টের আলোচনা হয়েছে। তারা করোনাভাইরাস প্রতিরোধে টিকা তৈরির জন্য যৌথ প্রচেষ্টার কথা বলেন।

দ্য কোরিয়ান হেরাল্ডের এক প্রতিবেদনে জানানো হয়েছে, এসকে বায়োসায়েন্স শেয়ারবাজারে আসার পরিকল্পনা করছে। এসকে বায়োসায়েন্স হলো টিকা গবেষণা এবং উৎপাদন ব্যবসা, যা রাষ্ট্র পরিচালিত প্রকল্পের আওতায় কভিড-১৯ ভ্যাকসিন গবেষণা চালাচ্ছে। বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এসকে বায়োসায়েন্সকে ৩৬ লাখ ডলার অর্থায়ন করেছে। নিজস্ব গবেষণা ছাড়াও এসকে বায়োসায়েন্স সম্প্রতি যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকাটি কার্যকর প্রমাণ হলে তা উৎপাদনের জন্য চুক্তি করেছে। এর আগে প্রতিষ্ঠানটির ফ্লু ভ্যাকসিন তৈরির অভিজ্ঞতা রয়েছে।

ভারতীয় ভ্যাকসিনে আশা : ভারতের তৈরি করোনা প্রতিরোধক ভ্যাকসিন কোভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল সফল হয়েছে বলে দাবি করা হচ্ছে। গত শনিবার থেকে এই ভ্যাকসিনটি মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে। প্রথম পর্যায়ে ৩৭৫ জন স্বেচ্ছাসেবকের ওপর এটি প্রয়োগ করা হয়েছে। জানা গেছে, তার মধ্যে ৫০ জন  স্বেচ্ছাসেবকের শরীরে প্রয়োগের ফলাফল সামনে এসেছে। পর্যবেক্ষকদের মতে, এই ফলাফল যথেষ্ট আশাব্যঞ্জক।

হিউম্যান ট্রায়ালের প্রধান পর্যবেক্ষক ডা. সবিতা বর্মা  দেশটির সংবাদ সংস্থা এএনআই-কে জানান, ভারতজুড়ে চলা কোভ্যাকসিনের প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়াল শেষ হয়েছে। সামনে এসেছে ৫০ জন স্বেচ্ছাসেবকের শরীরে কোভ্যাকসিন প্রয়োগের ফলাফল। এই ফলাফল যথেষ্ট আশাব্যঞ্জক। কারও মধ্যেই সেভাবে টিকার কোনো বিরূপ প্রভাব লক্ষ্য করা যায়নি।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ এবং ন্যাশনাল ভায়রোলজি ইনস্টিটিউট-এর গবেষকরা  যৌথভাবে তৈরি করেছেন ভারতের প্রথম এই করোনা টিকা কোভ্যাকসিন।

সর্বশেষ খবর