বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০২০ ০০:০০ টা

করোনা সুরক্ষাসামগ্রী উপহার দিল আসিয়ান

কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশের জন্য করোনা সুরক্ষাসামগ্রী (পিপিই এবং একটি ভেন্টিলেটর) উপহার দিয়েছে আসিয়ান ঢাকা কমিটি। গতকাল পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের কাছে এসব সামগ্রী হস্তান্তর করা হয়। আসিয়ান ঢাকা কমিটির বিদায়ী চেয়ারম্যান ও ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েট চিয়ান ও আসন্ন চেয়ারম্যান থাইল্যান্ডের রাষ্ট্রদূত অরুনরং ফোথং হামফ্রেস এবং ব্রুনাই দারুসসালামের হাইকমিশনার হাজী হারিস বিন ওথম্যানও পররাষ্ট্র সচিবের কাছে এসব সামগ্রী হস্তান্তর করেন। উপকরণ গ্রহণের সময় পররাষ্ট্র সচিব মোমেন তাদের মহৎ উদ্যোগের জন্য আসিয়ান ঢাকা কমিটিকে ধন্যবাদ জানান। মোমেন বলেন, ভৌগলিক, ঐতিহাসিক এবং সাংস্কৃতিক সম্পর্কের কারণে বাংলাদেশ এবং আসিয়ান দেশের মানুষ একে অপরের সঙ্গে মিশে গেছে। বাণিজ্য, বিনিয়োগ, বিদেশের কর্মসংস্থান এবং উচ্চতর পড়াশোনার কারণে আসিয়ান দেশগুলো গুরুত্ব অর্জন করছে।

মোমেন দীর্ঘকালীন করোনা মহামারী চলাকালীন প্রবাসে বাংলাদশিদের সহায়তার জন্য আসিয়ানকে ধন্যবাদ জানান। করোনার কারণে যখন সব আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করা হয়েছিল, তখন বাংলাদেশ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার রাজধানীগুলোর মধ্যে বেশ কয়েকটি ফ্লাইট চলেছে।

আসিয়ান ট্রয়কার পক্ষ থেকে থাই রাষ্ট্রদূত  করোনার সঙ্গে লড়াই করার জন্য বাংলাদেশ সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করে বলেন, আশা করছি শিগগিরই ভ্যাকসিন বিশ্ব সম্প্রদায়ের কাছে পাওয়া যাবে। অতিরিক্ত পররাষ্ট্র সচিব এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কভিড-১৯ এর সমন্বয়ক ড. খলিলুর রহমানও এ হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর