শনিবার, ৮ আগস্ট, ২০২০ ০০:০০ টা

বঙ্গমাতা ও শেখ কামালের প্রতি নয়াদিল্লি মিশনের শ্রদ্ধা নিবেদন

নয়াদিল্লি প্রতিনিধি

নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে এক সভায় গতকাল বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব ও বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। তাদের দুজনের জন্মবার্ষিকী উপলক্ষে এই সভার আয়োজন।

বঙ্গমাতা ও তার ছেলে শেখ কামাল উভয়েই ১৯৭৫ সালের ১৫ আগস্ট আততায়ীদের হাতে বঙ্গবন্ধুর সঙ্গে প্রাণ হারান। মঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী ও শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে তাদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এতে নেতৃত্ব দেন হাইকমিশনার মুহাম্মদ ইমরান।

পরে অনুষ্ঠিত আলোচনা সভায় হাইকমিশনার ও অন্য কর্মকর্তারা বঙ্গমাতা ও শেখ কামালের জীবনের বিভিন্ন দিক বর্ণনা করেন এবং দেশের কল্যাণে তাদের বিভিন্ন অবদানের কথা উল্লেখ করেন। সবশেষ তাদের রুহের মাগফিরাত কামনায় দোয়া করা হয়।

কলকাতা প্রতিনিধি জানান, শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে গত বৃহস্পতিবার কলকাতায় উপ-হাইকমিশনের বাংলাদেশ গ্যালারিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পুত্র শেখ কামাল ও বঙ্গবন্ধু পরিবারের প্রয়াত সব সদস্যের আত্মার মাগফিরাত কামনা করে অনুষ্ঠান শুরু করা হয়। শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপ-হাইকমিশনার তৌফিক হাসান।

আলোচনা সভায় শেখ কামালের বিনয়ী ও নম্র আচরণের কিছু ঘটনার কথা তুলে ধরার পাশাপাশি শেখ কামাল ও তাঁর আদর্শ বাংলাদেশের ভবিষ্যতের তরুণ সমাজের জন্য উজ্জীবনী শক্তি হয়ে কাজ করবে বলেও আশা ব্যক্ত করেন উপ-হাইকমিশনার।

আলোচনায় আরও অংশ নেন উপ-হাইকমিশনের কাউন্সেলর (শিক্ষা ও ক্রীড়া) শেখ সফিউল ইমাম, কাউন্সেলর (কনস্যুলার) মো. বশির উদ্দিন, প্রথম সচিব (রাজনৈতিক-১) মিজ সানজিদা জাসমিন, দ্বিতীয় সচিব (কনস্যুলার) শেখ সফিনুল হক প্রমুখ।

সর্বশেষ খবর