বুধবার, ১২ আগস্ট, ২০২০ ০০:০০ টা

নব্য জেএমবির পাঁচ সদস্য আটক, বোমার সরঞ্জাম উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেট থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশ বা নব্য জেএমবির পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট (সিটিটিসি)। গ্রেফতারের বিষয়টি সিটিটিসির পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। সিটিটিসি বলছে, গ্রেফতারকৃতরা ঢাকার পল্টনে বোমা বিস্ফোরণে জড়িত। তাদের ঢাকায় নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে। এ ছাড়া এ পাঁচ ‘জঙ্গি’ সিলেটে হযরত শাহজালাল (রহ.)-এর মাজারে হামলার পরিকল্পনা করছিল বলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে জানা গেছে। গতকাল রাত সাড়ে ৮টায় নগরের জালালাবাদ আবাসিক এলাকার ৪৫/১০ নম্বরে মুক্তিযোদ্ধা মইনুল আহমদের বাসায় অভিযান চালায় পুলিশ। এ সময় বাসা থেকে বোমা তৈরির এবং কিছু কম্পিউটার সরঞ্জাম উদ্ধার করে নিয়ে যায় পুলিশ। উদ্ধারকৃত কম্পিউটারে বোমা তৈরির বেশকিছু ভিডিও ছিল।

পরে রাত সাড়ে ৯টার দিকে সিলেটের টিলাগড় শাপলাবাগে একটি বাসায় অভিযানে যায় পুলিশ ও র‌্যাব। জঙ্গি নাইম ও সায়েমকে নিয়ে শাপলাবাগ আবাসিক এলাকার ৪০/এ ‘শাহ ভিলা’য় অভিযান চালিয়ে র‌্যাব ও পুলিশ সদস্যরা একটি কম্পিউটার সেন্টারের সন্ধান পান। ‘শাহ ভিলা’র মালিক শাহ মো. শামদ আলী জানিয়েছেন, নাইম ও সায়েম তার বাসার চার তলার ফ্ল্যাটটি দুই মাস আগে কম্পিউটার সেন্টার বানানোর জন্য ভাড়া নিয়েছেন। কিন্তু তারা সেখানে অবস্থান করেন না।

গত রবিবার রাতে সিলেটের মিরাবাজার উদ্দীপন-৫১ নম্বর বাসা থেকে নাইমুজ্জামান নাইমকে গ্রেফতার করা হয়। তিনি নব্য জেএমবির ‘সিলেট আঞ্চলিক কমান্ডার’ বলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে জানা গেছে।

 নাইমের কাছ থেকে তথ্য পেয়ে সোমবার রাতে ও গতকাল ভোরে পৃথক অভিযানে গ্রেফতার করা হয় আরও চারজনকে। এর মধ্যে জালালাবাদ আবাসিক এলাকা থেকে সানাউল ইসলাম সাদীকে গ্রেফতার করে সিটিটিসি। এ ছাড়া টুকেরবাজার এলাকা থেকে গ্রেফতার করা হয় তিনজনকে।

নাইম ও সাদী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তবে তারা কোন বিভাগের তা জানা যায়নি। এদের মধ্যে সায়েম নামের একজন মদনমোহন কলেজের ছাত্র। গ্রেফতার বাকি দুজনের অন্যজন কলেজ শিক্ষার্থী বলে জানা গেছে।

গ্রেফতার পাঁচ জঙ্গিকে নিয়ে গত রাতেই ঢাকার উদ্দেশে রওনা দেয় পুলিশ।

সর্বশেষ খবর