বুধবার, ১৯ আগস্ট, ২০২০ ০০:০০ টা

বিচারবহির্ভূত হত্যাকান্ডে দেশের মানুষ গভীরভাবে উদ্বিগ্ন : মেনন

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, সন্ত্রাস-মাদক নির্মূলের নামে বিচারবহির্ভূত হত্যাকান্ডে দেশবাসী গভীরভাবে উদ্বিগ্ন ও চরম হতাশায় ভুগছে। তিনি বলেন, বিএনপির দুঃশাসনের বিরুদ্ধে ১৪ দল যে লড়াই করেছিল তার অন্যতম দাবি ছিল বিচারবহির্ভূত হত্যাকান্ড বন্ধ করা। কিন্তু সন্ত্রাস ও মাদক নির্মূলের নামে ওই একই বিচারবহির্ভূত হত্যাকান্ড বহাল থাকায় দেশবাসীর মধ্যে চরম উদ্বেগ্ন ও হতাশা দেখা দিয়েছে। ‘সন্ত্রাসবিরোধী দিবস’ উপলক্ষে গতকাল ওয়ার্কার্স পার্টির ঢাকা মহানগর কমিটির আলোচনা সভায় অনলাইনে অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি আবুল হোসাইনের সভাপতিত্বে সভায় পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, কেন্দ্রীয় কমিটির আবদুল খালেক, ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক কিশোর রায়, জাহাঙ্গীর আলম ফজলু, সাদাকাত হোসেন খান বাবুল প্রমুখ বক্তব্য রাখেন।

রাশেদ খান মেনন বলেন, বিএনপি-জামায়াত জোট সরকার ‘অপরাশেন ক্লিনহার্ট’-নামে বিচারবহির্ভূত হত্যাকে দায়মুক্তি দিয়েছিল। সাম্প্রতিক সময়ের বিচারবহির্ভূত হত্যাকান্ড সেই ধারাবাহিকতায়ই চলছে। বিচারবহির্ভূত হত্যাকান্ড কেবল ব্যক্তির মৌলিক অধিকারকেই লঙ্ঘন করে না, রাষ্ট্র ও সমাজকেও বিপদের মুখে ঠেলে দেয়। মেজর সিনহার হত্যাকান্ডকে কেন্দ্র করে টেকনাফ অঞ্চলে বিচারবহির্ভূত হত্যাকান্ডের যেসব তথ্য প্রকাশিত হচ্ছে তা থেকে সাধারণ মানুষের মনে একই প্রশ্ন সৃষ্টি হয়েছে। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে যেমন আইনি ব্যবস্থা প্রয়োজন, তার চেয়ে বড় প্রয়োজন সামাজিক সচেতনতা ও প্রতিরোধ। রাজনৈতিক দলগুলোকে দেশের মানুষের মধ্যে সেই সচেতনতা ও প্রতিরোধ গড়ে তুলতে হবে।

সর্বশেষ খবর