শনিবার, ২৯ আগস্ট, ২০২০ ০০:০০ টা
তদন্তে করোনার উৎসস্থল

উহানেই গেলেন না হুর বিশেষজ্ঞরা

করোনা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথম থেকেই অভিযোগ করে আসছেন এই ভাইরাসের সৃষ্টি চীনে এবং তারাই গোটা বিশ্বে ছড়িয়ে দিয়েছে। বিশেষজ্ঞদের অভিমত, করোনা চীনের উহান থেকেই গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে। শুধু তাই নয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) বিরুদ্ধে চীনের হয়ে কাজ করার অভিযোগ তুলেছে ওয়াশিংটন। এহেন পরিস্থিতিতে নিরপেক্ষতা প্রমাণ করতে চীনে বিশেষজ্ঞদের নিয়ে গঠিত তদন্তকারী দল পাঠিয়েছিল আন্তর্জাতিক সংস্থাটি। কিন্তু সেই দলটি করোনার উৎসস্থল ইউহানেই যায়নি। এক রিপোর্টে উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য। ফিন্যানশিয়াল টাইমস-এর খবরের মতে, হুর বিশেষজ্ঞরা জানিয়েছেন, সশরীরে হুবেই প্রদেশের রাজধানী তথা করোনার উৎসস্থল উহান যাননি তারা। তদন্তের স্বার্থে ভিডিওকলের মাধ্যমেই ‘হুয়ান ইনস্টিটিউট অব ভাইরোলজি’ এর শীর্ষ বিজ্ঞানীদের সঙ্গে আলোচনা সেরে ফেলেন তারা।

, ওই প্রতিষ্ঠানটি থেকেই করোনাভাইরাস ছড়িয়ে পড়ে বলে অভিযোগ। তবে তাদের দাবি, আন্তর্জাতিক বিশেষজ্ঞদের নিয়ে তৈরি তদন্তকারী দলটি চীনে আসার আগে তারা ক্ষেত্র তৈরি করার কাজ করছেন মাত্র। ফলে এখনই সশরীরে উহান না গেলেও চলবে। গত জুলাই মাসেই চীনে আসে দুই সদস্যের হুর তদন্তকারী দল। প্রায় তিন সপ্তাহ ধরে তদন্ত চালিয়ে সম্প্রতি অনুসন্ধানে ইতি টানেন তারা। অদ্ভুতভাবে, উহান না গিয়েই ফিরে আসেন তারা, এই ঘটনায় যথারীতি সমালোচনা করেছে আমেরিকা। এক শীর্ষ মার্কিন আমলার মতে, এই তদন্তের পরিণতি যে কী তা সবার জানা। সংক্রমণ ছড়ানোর যেটুকু প্রমাণ অবশিষ্ট ছিল এবার তাও লোপাট হয়ে গেল।

গত জানুয়ারি মাসেই হুর মহাপরিচালক তেদরোস আধানম গেব্রিয়াসিস জানান, আন্তর্জাতিক মঞ্চের উদ্বেগের কথা মাথায় রেখে, চীনে দ্রুত তদন্তকারী দল পাঠানো নিয়ে বেইজিংয়ের সঙ্গে আলোচনা হয়েছে তার। তবে দ্রুত দল পাঠানোর কথা বললেও, তদন্তে এতদিন লাগল কেন, তা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছে গেব্রিয়াসিসকে। এবার উহান না গিয়েই তদন্ত শেষ করে ফের প্রশ্নের মুখে পড়ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিরপেক্ষতা।

সর্বশেষ খবর