বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

কিশোরগঞ্জ ও চাঁদপুরে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য বিল পাস

নিজস্ব প্রতিবেদক

দেশে আরও দুটি নতুন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য পৃথক দুটি বিল পাস করেছে জাতীয় সংসদ। এরমধ্যে কিশোরগঞ্জ সদর উপজেলার বউলাই ইউনিয়নে প্রতিষ্ঠিত হবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়’ ও চাঁদপুরে প্রতিষ্ঠিত হবে ‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।’ স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে করোনাকালীন সংসদের নবম অধিবেশনে গতকাল ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় কিশোরগঞ্জ বিল ২০২০’ ও ‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল ২০২০’ পাস করার প্রস্তাব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিল দুটির ওপর আনীত জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

 তবে কয়েকটি সংশোধনী গ্রহণ করা হয়। পরে বিল দুটি কণ্ঠভোটে পাস হয়।

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় : চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়, বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে যথাযথ গুরুত্ব প্রদানসহ, গবেষণার সুযোগ সৃষ্টি ও সম্প্রসারণের লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে শিক্ষা মন্ত্রণালয় থেকে চাঁদপুর  জেলায় একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। এ বিশ্ববিদ্যালয়ের বিজনেস ইনকিউবেটর-এর মাধ্যমে দেশে ও বিদেশে তথ্যপ্রযুক্তি খাতে নতুন নতুন উদ্যোক্তা সৃষ্ট, কর্মসংস্থান সম্প্রসারণ করে অর্থনৈতিক প্রবৃদ্ধির মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে দেশকে উন্নত দেশে রূপান্তর করার লক্ষ্যে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করা অতি প্রয়োজনীয়।

বিলে ১৪টি অনুচ্ছেদ ৫৪টি ধারা রয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রথম সংবিধির খসড়াও আইনের সঙ্গে সংযুক্ত করা হয়েছে। অন্যান্য বিশ্ববিদ্যালয় আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে বিলটি প্রণীত হয়েছে। গত বছর ১৯ ডিসেম্বর বিলটি মন্ত্রিসভায় অনুমোদন  দেওয়া হয়। গত ১২ জুন শিক্ষামন্ত্রী বিলটি সংসদে উত্থাপন করেন।

সর্বশেষ খবর