বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

‘রাবার স্ট্যাম্প’ জাতীয় সংসদে গৃহপালিত বিরোধী দল : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

‘রাবার স্ট্যাম্প’ জাতীয় সংসদে গৃহপালিত বিরোধী দল : ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেছেন, জাতীয় সংসদে যে বিরোধী দল আছে তা গৃহপালিত। আর একাদশ জাতীয় সংসদ হলো ‘রাবার স্ট্যাম্প’ সংসদ। গতকাল বিকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। মির্জা ফখরুল বলেন, বিএনপি অনেক বৈরী অবস্থার মধ্যেই সংসদে গিয়েছে। গণতন্ত্র ফিরিয়ে আনতেই বিএনপি সংসদে অংশগ্রহণ করেছে। কিন্তু জাতীয় সংসদে এমপিদের প্রশ্ন পর্যন্ত সুনির্দিষ্ট করে দেওয়া হচ্ছে, যা সংবিধান লঙ্ঘন এবং রাষ্ট্রবিরোধী অপরাধের সমান। এ অবস্থায় বিরোধী দল নিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের বক্তব্য হাস্যকর। সংবাদ সম্মেলনে বিএনপির এমপিরা চলমান সংসদ অধিবেশন নিয়ে সরকার দলীয়দের তীব্র সমালোচনা করেন। বিএনপি মহাসচিব বলেন, এই পার্লামেন্ট পুরোপুরিভাবে একটা রাবার স্ট্যাম্পে পরিণত হয়েছে।

 আওয়ামী লীগ ১৯৭২ থেকে ৭৫ সালে যেভাবে পার্লামেন্টকে নিয়ন্ত্রণ করেছিল ঠিক একই কায়দায় আজকেও তারা সংসদ চালাচ্ছে। সংসদ সদস্যরা যে প্রশ্ন জমা দিচ্ছেন সেই প্রশ্নটাও গোপনে পরিবর্তন করে দেওয়া হচ্ছে। সংসদ সদস্যদের ন্যূনতম যেটুকু অধিকার আছে, সেই অধিকারটুকুও তাদের দেওয়া হচ্ছে না।

সংসদে প্রশ্নপত্র বদল করার অভিযোগ তুলে এমপি হারুন অর রশীদ বলেন, আমরা যে প্রশ্নপত্র জমা দেই সেটি স্পিকার কর্তৃক গ্রহণের পর হুবহু মৌখিক প্রশ্ন তালিকায় আসতে হবে। কিন্তু আমি বিস্মিত হয়েছি আমার প্রশ্নটি সেইভাবে আসেনি। আজকেও (গতকাল) আমার মৌখিক একটি প্রশ্নেরও আংশিক পরিবর্তন করে তার উত্তর দেওয়া হয়েছে। এ ব্যাপারে স্পিকার ও সংসদ নেতার দৃষ্টি আকর্ষণ করেন তারা।

সর্বশেষ খবর