বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

সম্মানিভাতা পাচ্ছেন দুই লক্ষাধিক মুক্তিযোদ্ধা

নিজস্ব প্রতিবেদক

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, এক লাখ ৯২ হাজার ৩৫১ জন তালিকাভুক্ত বীর মুক্তিযোদ্ধা বা তাদের পরিবারকে সম্মানীভাতা দেওয়া হচ্ছে। এ ছাড়া মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের মাধ্যমে ১১ হাজার ৯৯৮ জন যুদ্ধাহত ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবার এবং ৬৭৬ জন খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাকে সম্মানীভাতা দেওয়া হয়। বর্তমানে তিন শ্রেণিতে দুই লাখ ৫ হাজার ২৫ জন মুক্তিযোদ্ধা বা তাদের পরিবারকে সম্মানীভাতা দেওয়া হচ্ছে। এ জন্য ৩ হাজার ৯৪৪ কোটি ৫৫ হাজার ৮৭ হাজার টাকা বরাদ্দ রয়েছে। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে করোনাকালীন সংসদের নবম অধিবেশনে গতকাল মামুনুর রশীদের (নোয়াখালী-৩) লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

সুন্দরবনে ১১৪ বাঘ, দুই দশকে নিহত ৩৮ বাঘ : বনমন্ত্রী টেবিলে উত্থাপিত ভোলা-৩ আসনের এমপি নুরুন্নবী চৌধুরী শাওনের প্রশ্নের জবাবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাব উদ্দিন জানান, গত দুই দশকে সুন্দরবনে মোট ৩৮টি বাঘ নিহত হয়েছে।

 এর মধ্যে সিডরের আঘাতে একটি, দুর্বৃত্তরা হত্যা করেছে ১০টি, জনতার পিটুনিতে মারা গেছে ১৪টি এবং অস্বাভাবিক মৃত্যু হয়েছে ১৩টির। তিনি আরও জানান, ২০১৮ সালে সর্বশেষ সুন্দরবনে ক্যামেরা ট্রাপিং পদ্ধতিতে বাঘশুমারি অনুষ্ঠিত হয়। তখন ১১৪টি বাঘের অস্তিত্ব পাওয়া যায়। এর আগে ২০১৫ সালে ক্যামেরা ট্রাপিং জরিপে ১০৬টি বাঘ পাওয়া যায়।

সর্বশেষ খবর