সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

সম্পর্কের চ্যালেঞ্জ চিহ্নিত করে পদক্ষেপ গ্রহণের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের সঙ্গে প্রতিবেশী ও নিকট প্রতিবেশী দেশগুলোর বর্তমান সম্পর্কের চ্যালেঞ্জগুলো চিহ্নিত করে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে বিদ্যমান চ্যালেঞ্জগুলো উত্তরণে শীর্ষ পর্যায়ে মতামত বিনিময় করার সুপারিশ করা হয়। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে কমিটির সদস্যরা সীমান্তে বাংলাদেশি হত্যাসহ হঠাৎ করে ভারত পিঁয়াজ রপ্তানি বন্ধ করায় ক্ষোভ প্রকাশ করেন।  জানা গেছে, বৈঠকে বাণিজ্য সম্প্রসারণে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে পারস্পরিক ব্যবসায়িক প্রতিনিধি দলের নিয়মিত বৈঠক আয়োজনের সুপারিশ করে কমিটি। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দ. প্রিন্স, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আহমেদ এবং নিজাম উদ্দিন জলিল বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান সাংবাদিকদের বলেন, ‘ভারত আমাদের বন্ধু রাষ্ট্র। এত কষ্ট করে সম্পর্ক উন্নয়ন করি, আর ছোট্ট পিঁয়াজের জন্য সম্পর্ক নষ্ট হয়। এর কারণে জনমনে বিরূপ প্রভাব পড়ে। আগামী ২৯ সেপ্টেম্বর জেসিসির যে মিটিং হবে, সেখানে এ বিষয়গুলো জোরালোভাবে তুলে ধরতে বলেছি।’

সর্বশেষ খবর