রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
ওয়েবিনারে অভিমত

তামাকমুক্ত দেশ গড়ার অঙ্গীকার পরিপন্থী কাজ বন্ধ করতেই হবে

নিজস্ব প্রতিবেদক

শনিবার অনুষ্ঠিত ‘কভিড-১৯ ও তামাক কো¤পানি’ শীর্ষক এক ওয়েবিনারে বক্তারা বলেছেন, তামাকমুক্ত দেশ গড়ার যে অঙ্গীকার প্রধানমন্ত্রী করেছেন তার পরিপন্থী যে কোনো কাজ বন্ধ করতেই হবে। নইলে ২০৪০-এর মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ অর্জন অসম্ভব। তারা বলেন, চলমান কভিড-১৯ মহামারীতে ব্যবসা অব্যাহত রাখতে তামাক কো¤পানিগুলো সামাজিক দায়বদ্ধতা কর্মসূচি (সিএসআর), লবিং, অনুদান ও বিভ্রান্তিমূলক তথ্য প্রচারসহ বিভিন্ন কৌশল ব্যবহার করছে।

ক্যা¤ন্ডেপইন ফর টোব্যাকো ফ্রি কিডসের সহযোগিতায় আয়োজিত এই ওয়েবিনারে মূল উপস্থাপনায় ছিলেন প্রজ্ঞার তামাক নিয়ন্ত্রণবিষয়ক প্রকল্প প্রধান হাসান শাহরিয়ার। তিনি জানান, প্রজ্ঞার পর্যবেক্ষণে তামাককে করোনা সংক্রমণ সহায়ক পণ্য হিসেবে চিহ্নিত করলেও দুটি বহুজাতিক তামাক কো¤পানি করোনা মহামারীর মধ্যে শিল্প মন্ত্রণালয় থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্য হিসেবে সিগারেট উৎপাদন, বিপণন ও তামাক পাতা ক্রয় অব্যাহত রাখার জন্য অনুমতিপত্র আদায় করে নিয়েছে। বক্তারা অবিলম্বে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করে তামাক কো¤পানির সব সিএসআর কার্যক্রম নিষিদ্ধ করার দাবি জানান।

ওয়েবিনারে বক্তাদের মধ্যে ছিলেন- শফিকুল ইসলাম, সাইফুদ্দিন আহমেদ, ড. মো. শরিফুল আলম, মুহাম্মদ রুহুল কুদ্দুস, অধ্যাপক ডা. গোলাম মহিউদ্দিন ফারুক, ড. রুমানা হক, অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী, সৈয়দ মাহবুবুল আলম, ইকবাল মাসুদ, কামাল উদ্দিন, ফরিদা আক্তার, শামীমুল ইসলাম, আহমেদ স্বপন মাহমুদ, মাকসুদ ও এবিএম জুবায়ের। এ ছাড়া ওয়েবিনারে অংশ নেয় জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল (এনটিসিসি) তামাকবিরোধী সংগঠন প্রত্যাশা, বাংলাদেশ তামাকবিরোধী জোট, বাংলাদেশ নেটওয়ার্ক ফর টোব্যাকো ট্যাক্স পলিসি (বিএনটিটিপি), এইড ফাউন্ডেশন, টোব্যাকো কন্ট্রোল অ্যান্ড রিসার্চ সেল (টিসিআরসি), ডেভেলপমেন্ট অ্যাকটিভিটিজ অব সোসাইটি (ডিএএস), ইপসা ও ইউনাইটেড ফোরাম এগেইনস্ট টোব্যাকো (উফাত)।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর