সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

মুক্তিযোদ্ধাদের সম্মানী ২০ হাজার করার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

বীর মুক্তিযোদ্ধাদের বর্তমান সম্মানী পর্যালোচনা করে তাদের সচ্ছল জীবনযাপনের লক্ষ্যে মাসিক সম্মানী আট হাজার টাকা থেকে বাড়িয়ে বিশ হাজার টাকা করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অনিয়ম তদন্তে ৩ সদস্যবিশিষ্ট একটি সংসদীয় তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৩তম বৈঠকে এই সুপারিশ ও তদন্ত কমিটি গঠিত হয়।

কমিটির সভাপতি শাজাহান খানকে আহ্বায়ক এবং কাজী ফিরোজ রশীদ ও মোছলেম উদ্দিন আহমদকে সদস্য করে উক্ত তদন্ত কমিটি গঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি শাজাহান খান।

 মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক, কাজী ফিরোজ রশীদ এবং মোছলেম উদ্দিন আহমদ বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, মুক্তিযুদ্ধের নামে কিছু ভূঁইফোঁড় প্রতিষ্ঠান নানা অনিয়ম ও দুর্নীতিতে জড়িত থাকায় সংসদীয় কমিটির সুপারিশ মোতাবেক জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) সেসব প্রতিষ্ঠানের নিবন্ধন বাতিল করেছে। এ সময় মুক্তিযোদ্ধাদের নামের আগে ‘বীর’ শব্দটি ব্যবহার করতে একটি চিঠি বাংলাদেশ ব্যাংকসহ মুক্তিযোদ্ধাদের যোগাযোগ রয়েছে এমন সব প্রতিষ্ঠানে প্রদান করার জন্য সুপারিশ করা হয়। এছাড়া বীর মুক্তিযোদ্ধাদের অবদান ইতিহাসে চিরস্মরণীয় করে রাখতে নিজ নিজ এলাকার সড়কের নামগুলো তাদের নামে নামকরণ করার জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানগণসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর