বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন শুরু ৪ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো শুরু হবে আগামী ৪ অক্টোবর। ১৭ অক্টোবর পর্যন্ত এ কর্মসূচি চলবে। আজ দুপুর ১২টায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়েছে। ক্যাম্পেইনের বিস্তারিত নিয়ে এতে কথা বলবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

নিজস্ব প্রতিবেদকরা জানান, রাজশাহী মহানগরীতে ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত পক্ষকালব্যাপী এ ক্যাম্পেইনে ৬৩ হাজার ৪৭৮ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। গতকাল নগরভবনের সরিৎ দত্ত গুপ্ত নগরসভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। ক্যাম্পেইনের প্রথম রাউন্ডে নগরীতে ৩৮৪টি কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী ৮ হাজার ১৫৫ জন শিশুকে একটি করে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৫৫ হাজার ৩২৩ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ কার্যক্রম বাস্তবায়ন করতে  প্রতিটি কেন্দ্রে দুজন করে সর্বমোট ৭৬৮ জন স্বাস্থ্যকর্মী নিয়োজিত থাকবেন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ব্যবস্থাপনায় আগামী ৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত নগরের ৫ লাখ ৩৩ হাজারের বেশি শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাসের ৮১ হাজার ৫০০ নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাসের ৪ লাখ ৫২ হাজার শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গতকাল দুপুরে সদরঘাটের চসিক জেনারেল হাসপাতালের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব তথ্য জানান চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।

রংপুর সিটি করপোরেশন এলাকায় আগামী ৪ অক্টোবর ১ লাখ ২৬ হাজার ৭২৯ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। গতকাল রসিক সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু এ তথ্য জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার ৬ মাস থেকে ১১ মাস পর্যন্ত শিশুকে ১৯ হাজার ৪৮৩ জনকে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৭ হাজার ২৪৬ জনকে লাল রঙের ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হবে।

সর্বশেষ খবর