বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

৩৩৯ কোটি টাকার ক্রয়প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

তিনটি আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ৮০ হাজার টন ইউরিয়া সার আমদানি করবে সরকার। এতে মোট খরচ হবে ১৭৯ কোটি টাকা। এ সংক্রান্ত তিনটি দরপত্রের অনুমোদন দেওয়া হয়েছে। এর বাইরে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদফতরের আরও একটি দরপত্রের অনুমোদন দেওয়া হয়েছে। এর আওতায় ১৮০০ বর্গফুটের ৭৬টি ফ্ল্যাট নির্মাণসহ আনুষঙ্গিক’ পূর্ত কাজের জন্য ব্যয় হবে ১৬০ কোটি ২৯ লাখ টাকা। গতকাল ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব দরপ্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। পরে এক সংক্ষিপ্ত ব্রিফিংয়ে এসব তথ্য জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর আগে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়। এতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের বাস্তবায়নাধীন সড়ক ও জনপথ অধিদফতরের একটি প্রকল্পের দরপ্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পটি পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) ভিত্তিতে বাস্তবায়ন করা হবে।

বৈঠকে বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা উপস্থিত না থাকায় তিনটি দরপ্রস্তার প্রত্যাহার করা হয়।

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক কাফকো, বাংলাদেশ থেকে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ৬৪ কোটি ৭৩ লাখ টাকায় ক্রয়ের অনুমোদন করা হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) এর মাধ্যমে সৌদি আরব থেকে ২৫ হাজার বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ৫৬ কোটি ৯৬ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত থেকে ২৫ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ৫৭ কোটি ২৮ লাখ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এ ছাড়া সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতায় সড়ক ও জনপথ অধিদফতর কর্তৃক ঝিনাইদহ-কুষ্টিয়া-পাকশী-দাশুরিয়া জাতীয় মহাসড়কের কুষ্টিয়া শহরাংশ চার লেনে উন্নীতকরণসহ অবশিষ্টাংশ যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্পের প্যাকেজ নম্বর-ডউ-০৫ এর পূর্ত কাজ সম্পাদনে ১টি মাত্র দরপত্র জমা পড়ে, তাই ১৪৯ কোটি ৩০ লাখ টাকার ক্রয় প্রস্তাবটি বাতিল করা হয়।

সর্বশেষ খবর