শনিবার, ১০ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

চরভদ্রাসনে হাত বাড়ালেই মাদক

কামরুজ্জামান সোহেল, ফরিদপুর

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার বিভিন্ন স্থানে হাত বাড়ালেই মিলছে ইয়াবা, ফেনসিডিল, গাঁজাসহ বিভিন্ন মাদকদ্রব্য। মাদকের সঙ্গে জড়িয়ে পড়ছে তরুণ-তরুণীরাও। মাদকের কারণে এ অঞ্চলে বাড়ছে নানা অপরাধমূলক কর্মকান্ড। পুলিশের অভিযানে বেশ কয়েকজন মাদক ব্যবসায়ী আটক হলেও মাদকের ভয়াবহতা কমছে না। ফরিদপুর থেকে নদীপথে ঢাকায় যাতায়াত করার সবচেয়ে নিরাপদ রুট হিসেবে মাদক ব্যবসায়ীরা চরভদ্রাসন রুটটি বেছে নেওয়ার কারণে এ অঞ্চলটি মাদকের আখড়ায় পরিণত হয়েছে। এ ছাড়া এ এলাকার উপার্জনক্ষম ব্যক্তিদের বেশির ভাগই বিদেশে থাকায় তাদের পরিবারের সদস্যরা জড়িয়ে পড়ছে মাদক ব্যবসায়। ফলে চরভদ্রাসন উপজেলার প্রতিটি ইউনিয়নে মাদকসেবীদের পাশাপাশি বেড়েছে মাদক ব্যবসায়ীদের সংখ্যা। মাদক ব্যবসার সঙ্গে জড়িয়ে পড়েছে স্কুল-কলেজের শিক্ষার্থীরাও। এলাকার উঠতি বয়সী তরুণদের মাদকের ব্যবসার সঙ্গে জড়িত করা হচ্ছে বলে স্থানীয় কয়েক জনপ্রতিনিধির সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে। সম্প্রতি উপজেলার আইনশৃঙ্খলা রক্ষাকরী কমিটির মাসিক সভায় স্থানীয় বেশ কজন জনপ্রতিনিধি মাদকের ভয়াবহতা তুলে ধরে প্রশাসনের কাছে প্রতিকার চান। জানা গেছে, চরভদ্রাসন উপজেলার চারটি ইউনিয়নই মাদকের স্বর্গরাজ্য হিসেবে পরিচিতি পেয়েছে। সবচেয়ে ভয়াবহ অবস্থা চরহাজীগঞ্জ এলাকার। এখানে প্রভাবশালী ও অর্থশালী কয়েক ব্যক্তি মাদক ব্যবসার সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে। প্রভাবশালী মহলটি শতাধিক তরুণ-যুবকদের দিয়ে মাদক ব্যবসা করাচ্ছে। এসব তরুণ দামি দামি মোটরসাইকেল নিয়ে চলাফেরা করেন। শুধু চরভদ্রাসনের বিভিন্ন ইউনিয়নের প্রত্যন্ত এলাকাই নয়, এরা মাদক নিয়ে সদরপুর, নগরকান্দা, ভাঙ্গা, ফরিদপুর জেলার বিভিন্ন স্থানে বিক্রি করছেন। মাদক বিক্রি করে অনেকেই রাতারাতি বিশাল অর্থ সম্পদের মালিক বনে গেছেন। মাদক ব্যবসা করে অল্প সময়ের মধ্যে টাকা হাতে আসায় অনেকেই জড়িয়ে পড়ছে নানা অসামাজিক কর্মকান্ডে। ফলে এ অঞ্চলে প্রতিনিয়ত ঘটছে অপরাধমূলক কাজ। মাদকের ভয়াবহতা বৃদ্ধি পাওয়ায় নারী নির্যাতন, সন্ত্রাসী কর্মকা- চরভদ্রাসনে বেড়েছে আশঙ্কাজনক হারে। স্থানীয় বেশকিছু লোকের সঙ্গে কথা বলে জানা গেছে, চরভদ্রাসন উপজেলার চরহাজীগঞ্জ এলাকাটি মাদক ব্যবসায়ীদের আস্তানা হিসেবে বিবেচিত। এখান থেকেই মূলত উপজেলাসহ বিভিন্ন স্থানে ইয়াবা, ফেনসিডিল, গাঁজা, বিদেশি মদ বিক্রি হয়ে থাকে। মাদক ব্যবসার সঙ্গে জড়িতরা কমিশনের ভিত্তিতে শতাধিক তরুণ-যুবককে মাদক ব্যবসার সাপ্লায়ার হিসেবে ব্যবহার করছে। এই চক্রটির সঙ্গে বেশ কিছু নারীও জড়িত রয়েছেন। যারা বড় ধরনের চালান এক স্থান থেকে অন্য স্থানে নেওয়ার কাজে সহায়তা করে থাকে। পদ্মা নদী বেষ্টিত এ উপজেলাটির গাজীরটেক ইউনিয়নের বেড়িবাঁধ সড়ক, নতুন বাজার, বাঞ্ছারাম বিশ^াসের ডাঙ্গী, দোয়ারী পট্টি, পদ্মাপাড়ের বিন্দু ডাঙ্গী, চরহাজীগঞ্জ বাজার, চরঅযোধ্যা উচ্চবিদ্যালয়সংলগ্ন স্থান, শীল ডাঙ্গীসহ বিভিন্ন স্থানে মাদকের আখড়ায় পরিণত হয়েছে।

সম্প্রতি, গাজীরটেক ইউনিয়নে মাসিক আইনশৃঙ্খলা সভায় মাদক নিয়ে ব্যাপক আলোচনা হয়। এ ইউনিয়নের সব ওয়ার্ডের ইউপি সদস্যরা মাদকের ভয়াবহতা নিয়ে আলোচনা করেন। মাদক ও সন্ত্রাস বন্ধে তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশ প্রশাসনের কাছে অনুরোধ জানান।

চরভদ্রাসন থানার ওসি নাজনীন খানম জানান, মাদকের বিরুদ্ধে তারা কঠোর অবস্থানে রয়েছেন। মাঝে মধ্যেই অভিযান চালিয়ে মাদকসেবী ও ব্যবসায়ীদের আটক করা হয়। কিন্তু কয়েকদিন পর জামিনে বেরিয়ে এসে ফের তারা এসব অপকর্মে জড়িয়ে পড়েন।

সর্বশেষ খবর