রবিবার, ১১ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
সংবাদপত্র শিল্পকল্যাণ ফেডারেশনের দাবি

পত্রিকা ছয় হাজার কপির নিচে থাকলে মিডিয়াভুক্ত নয়

নিজস্ব প্রতিবেদক

দেশের সংবাদপত্র শিল্পকে বাঁচাতে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের মহাপরিচালক স ম গোলাম কিবরিয়ার কাছে বিভিন্ন দাবি জানিয়েছে বাংলাদেশ সংবাদপত্র শিল্পকল্যাণ ফেডারেশন। দাবির মধ্যে রয়েছে, বাংলা পত্রিকা ছয় হাজার কপির নিচে থাকলে মিডিয়াভুক্ত করা যাবে না, ইংরেজি পত্রিকা নিয়ম অনুযায়ী মিডিয়াভুক্ত করতে হবে।

গত বুধবার দুপুরে এ স্মারকলিপি দেন ফেডারেশনের নেতারা। এতে আরও উল্লেখ করা হয়, যে পত্রিকা যত কপি ছাপা হয় সেই পরিমাণ সরকারি নিয়ম অনুযায়ী মূল্য নির্ধারণ করতে হবে। মূল্য নির্ধারণের জন্য ফেডারেশনভুক্ত ছয়টি সংগঠনের নেতাদেরকে যুক্ত করে যাচাই-বাছাই করলে কোন পত্রিকার কত সার্কুলেশন তা সঠিকভাবে নির্ণয় করা যাবে। এতে আরও বলা হয়, বাংলাদেশের সংবাদপত্র শিল্প ক্রান্তিলগ্নে এসে পৌঁছেছে। ফলে বর্তমানে এ শিল্পকে রুগ্ন শিল্প বলা যেতে পারে। এভাবে চলতে থাকলে হয়তো কোনো এক সময় সংবাদপত্র শিল্প হারিয়ে যেতে পারে। ফলে এখনই এ শিল্পকে বাঁচাতে সরকারের যেসব নিয়ম-কানুন রয়েছে তা বাস্তবায়ন করতে হবে। ফেডারেশনের পক্ষ থেকে আরও বলা হয়, দাবিগুলো বাস্তবায়ন হলে সরকার, পত্রিকা মলিক, সাংবাদিক, কর্মকর্তা-কর্মচারী, এজেন্ট, হকার ও পরিবহনসহ সব সংগঠন উপকৃত হবে। এ পরিস্থিতিতে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানানো হচ্ছে।

ফেডারেশনের দাবির পরিপ্রেক্ষিতে ডিএফপির মহাপরিচালক স ম গোলাম কিবরিয়া বলেন, বাংলাদেশ সংবাদপত্র শিল্পকল্যাণ ফেডারেশনের দাবিগুলোর ব্যাপারে আমাদের বিশেষ দৃষ্টি আছে। সব অনিয়মের ব্যাপারে এরই মধ্যে আমাদের জরিপ কাজ চলছে। সেটি শেষ হলে সে অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। প্রসঙ্গত, সংবাদপত্র শিল্পের সঙ্গে যুক্ত ঢাকা সংবাদপত্র হকার্স বহুমুখী সমবায় সমিতি লিমিটেড, সংবাদপত্র হকার্স কল্যাণ সমবায় সমিতি লিমিটেড, বাংলাদেশ সংবাদপত্র এজেন্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ সংবাদপত্র পরিবহন মালিক সমিতি, বাংলাদেশ নিউজ পেপার সার্কুলেশন ম্যানেজারস অ্যাসোসিয়েশন ও পত্র-পত্রিকা বিতরণ বহুমুখী সমবায় সমিতি লিমিটেড-এর সমন্বয়ে গঠিত হয়েছে বাংলাদেশ সংবাদপত্র শিল্পকল্যাণ ফেডারেশন।

সর্বশেষ খবর