রবিবার, ১১ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

ব্যবসায়ীদের ভোগান্তি শুধু এনবিআরে নয়, অন্যান্য খাতেও আছে : এনবিআর

বাগেরহাট প্রতিনিধি

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, ‘ব্যবসায়ীদের ভোগান্তি শুধু এনবিআরে নয়, অন্যান্য খাতেও আছে। তা এক দিনেই সমাধান সম্ভব নয়। তবে এসব সমস্যাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে এর থেকে বের হতে হবে’। গতকাল বাগেরহাটের মোংলা কাস্টম হাউসের অফিস উদ্বোধন শেষে এনবিআর চেয়ারম্যান এ কথা বলেন।

মোংলা কাস্টম হাউস আধুনিকায়নের প্রক্রিয়ায় রয়েছে জানিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, শুধু ঢাকা-চট্টগ্রাম নয়, সারা দেশে অর্থনৈতিক কর্মকান্ড ছড়িয়ে দিতে হবে। রাজস্ব বোর্ড আগামী দিনে ব্যবসায়ীদের সুযোগ সুবিধা বাড়াতে এই উদ্যোগ নিচ্ছে। এতে রাজস্ব বাড়বে কয়েক গুণ।

২০২১ সালের ১ জুলাই থেকে ট্যাক্স ই-পেমেন্টের মাধ্যমে পরিশোধ কার্যক্রম শুরু ও ২০২২ সালের ১ জুলাই থেকে শতভাগ ই-পেমেন্ট কার্যকর হবে। শুল্ক গোয়েন্দা এবং কাস্টমসের একসঙ্গে পরীক্ষণ হওয়ার ব্যবসায়ীদের দাবির প্রসঙ্গে তিনি বলেন, মোংলায় কাস্টমসের কার্যক্রম পুরোদমে বাড়লে শুল্ক গোয়েন্দা অফিস মোংলায় নিয়ে আসা হবে। মোংলা কাস্টম হাউস মোংলায় স্থানান্তর হলেও শুল্ক গোয়েন্দা অফিস এখনো খুলনায় রয়ে গেছে। যে কারণে ব্যবসায়ীরা ভোগান্তি থেকে এখনো বের হতে পারছেন না।

মোংলা কাস্টম হাউসের কমিশনার মো. হোসেন আহম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এনবিআর সদস্য সাইফুল ইসলাম, আবদুল মান্নান শিকদার ও খন্দকার আমিনুর রহমান, বাগেরহাট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি শেখ লিয়াকত হোসেন লিটন প্রমুখ।

সর্বশেষ খবর