বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

বহির্বিশ্বের জন্য ওমরাহ খুলছে ১ নভেম্বর

মোস্তফা কাজল

নতুন নতুন শর্ত আরোপের মধ্য দিয়ে আগামী ১ নভেম্বর থেকে বহির্বিশ্বের মুসলিমদের জন্য অবারিত হচ্ছে পবিত্র ওমরাহ পালন। পাশাপাশি নয় ধরনের রোগীকে ওমরাহ পালন না করতে আহ্বান জানিয়েছে সৌদি আরব সরকার। গতকাল এ আহ্বান জানানো হয়। এতে বলা হয়েছে- যাদের অনিয়ন্ত্রিত ডায়াবেটিস আছে, যাদের হার্টের অবস্থা দুর্বল, উচ্চ রক্তচাপে আক্রান্ত, যারা এইচআইভি রোগে আক্রান্ত এবং লিভার ডিজিজসহ সর্দি, জ্বর, কাশি ও শ্বাসকষ্টে আক্রান্ত এমন ব্যক্তিদের আপাতত ওমরাহ পালনে অপেক্ষা করতে হবে। হারামাইন ডটইনফো তথ্যগুলো তুলে ধরেছে। গত ৪ অক্টোবর থেকে সীমিত পরিসরে মক্কার পবিত্র মাসজিদুল হারাম খুলে দেওয়া হয়েছে ওমরাহ পালনের জন্য। বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে চলতি বছরের ২৮ ফেব্রুযারি থেকে বন্ধ ছিল ওমরাহ পালন। বর্তমানে সৌদিতে বসবাসকারী বিভিন্ন দেশের ৬ হাজার মুসলিমকে প্রতিদিন আট ধাপে ওমরাহ পালনের অনুমতি দেওয়া হয়েছে।

সৌদি ওমরাহ এবং হজ মন্ত্রণালয় বলছে, আগামী ১৮ অক্টোবর থেকে ওমরাহ পালনকারীর সংখ্যা বাড়িয়ে করা হবে ১৫ হাজার। এরপর আগামী ১ নভেম্বর থেকে প্রতিদিন ২০ হাজার জনকে ওমরাহ পালনের সুযোগ দেওয়া হবে। আগে থেকে অনলাইনে আবেদন করে মাসজিদুল হারামে ঢোকার জন্য সময় নিতে হবে। ভিতরে ওমরাহ পালনে তিন ঘণ্টা থাকা যাবে। কাবা শরিফ ছোঁয়া যাবে না। দূরত্ব বজায় রেখেই কাবা শরিফ প্রদক্ষিণ করতে হবে।

৭২ ঘণ্টা পূর্বের করোনামুক্ত সনদ অবশ্যই থাকতে হবে। করোনা আইসোলেশন ফির সমপরিমাণ অর্থ সঙ্গে রাখতে হবে। যারা ভিতরে ঢুকবেন তাদের সঙ্গে একজন করে স্বাস্থ্যকর্মী থাকবেন। থারমাল সেন্সর থাকবে। জরুরি প্রয়োজনে চিকিৎসক দলও থাকবে। প্রাণঘাতী বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে এমন সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে সৌদি আরব সরকার।

সর্বশেষ খবর