বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

ধর্ষণ মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালে তিন মাসে শেষ করুন : মান্না

নিজস্ব প্রতিবেদক

দ্রুত বিচার ট্রাইব্যুনালে তিন মাসেই ধর্ষণ মামলার রায় দেখতে চান নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, সব বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালে করতে হবে। ২ লাখ ধর্ষণের মামলার বিচার করা হয়নি। ওইগুলো বিচার কত দিনের মধ্যে করবেন, ঘোষণা করুন। আমি দাবি করছি, আগামী তিন মাসের মধ্যে সব ধর্ষণের বিচার যেন শেষ করা হয়। নোয়াখালীর সুবর্ণচরে যে মহিলাকে ধর্ষণ করা হয়েছিল ভোট দেওয়ার কারণে, সিলেট এমসি কলেজ ও বেগমগঞ্জের ঘটনার বিচার অবিলম্বে করা হোক। তিন মাসের মধ্যে ধর্ষণ মামলার বিচার না করতে পারলে ক্ষমতা থেকে চলে যান। গতকাল এক মানববন্ধনে নাগরিক ঐক্যের আহ্বায়ক এ দাবি জানান। জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয়তাবাদী কর্মজীবী দলের উদ্যোগে সারা দেশে ধর্ষণ ও খুনের মূল হোতাদের গ্রেফতার ও দ্রুত বিচার দাবিতে এ মানববন্ধন হয়। সংগঠনের সভাপতি মো. সালাউদ্দিন খানের সভাপতিত্বে ও জাহাঙ্গীর আলমের পরিচালনায় মানববন্ধনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ বক্তব্য দেন।

 জিয়া নাগরিক ফোরামের মিয়া মো. আনোয়ার, ইসমাইল হোসেন সিরাজী, আলতাফ হোসেন সরদার প্রমুখ বক্তব্য দেন।

মান্না বলেন, সরকার মনে করেছে, মৃত্যুদ- ঘোষণা করেছি এখন সব বন্ধ হয়ে যাবে। এজন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় হুমকি দিচ্ছে এর বিরুদ্ধে আর কথা বলা যাবে না। সরকারের বিরুদ্ধে কিংবা প্রশাসনের বিরুদ্ধে কথা বলা যাবে না। আমি বলতে চাই, যত দিন পর্যন্ত ধর্ষণ চলবে, যত দিন নারী নির্যাতন চলবে, যত দিন পর্যন্ত পিয়াজ-আলু-হলুদ-মরিচ-আদা-চালের দাম না কমবে আর যত দিন পর্যন্ত দখলদাররা চর দখলের মতো গদি দখল করে থাকবে, তত দিন পর্যন্ত মানুষের মিছিল, মিছিলের কাফেলা বন্ধ হবে না।

ধর্ষণ মামলায় সর্বোচ্চ শাস্তি মৃত্যুদ- করার প্রসঙ্গ টেনে তিনি বলেন, আসলে কি ধর্ষণ মামলার বিচার করতে পারবেন? মামলা করবেন দ্রুত বিচার ট্রাইব্যুনালে। মামলার যে রায় হবে ওই ধর্ষকরা তার বিরুদ্ধে আপিল করতে পারবে। আপিল বিভাগ হাই কোর্টে যদি কিছু বলে, তার পরে যাবে আপিল বিভাগে ছয় মাস, নয় মাস। শেষ পর্যন্ত তামাদি হয়ে যাবে। মেজর সিনহা হত্যার বিচারের কথা এখন আর কেউ বলছেন না। আমাদের দাবি, ধর্ষণ বন্ধ হতে হবে। এটা আপনার দায়িত্ব। আপনাকে আমরা আদর করে, ভোট দিয়ে ক্ষমতায় বসাইনি। গায়ের জোরে ক্ষমতায় বসেছেন। আপনার আমলে আপনার লোকেরা ধর্ষণ চালাচ্ছে। বিচার আপনাকেই করতে হবে।

সর্বশেষ খবর