রবিবার, ১৮ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

কুষ্টিয়ায় আওয়ামী লীগ নেতাদের বিরুদ্ধে জমি জবরদখলের শুনানি শুরু

কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ায় আওয়ামী লীগ নেতাদের বিরুদ্ধে জমি ‘জবরদখল’ অভিযোগের শুনানি শুরু করেছে জেলা প্রশাসকের নেতৃত্বে তিন সদস্যের কমিটি। গতকাল বেলা ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা পাঁচ ঘণ্টা বিরতিহীনভাবে জেলা প্রশাসক আসলাম হোসেনের কার্যালয়ে এ শুনানি হয়। প্রথম দিন ১৯টি অভিযোগের শুনানিতে অভিযোগকারী ও অভিযুক্ত উভয় পক্ষ তাদের পক্ষে-বিপক্ষে কথা বলেন।

সম্প্রতি কুষ্টিয়ায় জাতীয় পরিচয়পত্র জালিয়াতি করে জায়গাজমি দখলের ঘটনার পর জেলা প্রশাসককে প্রধান করে গঠিত কমিটির কাছে জমি জবরদখলের অভিযোগ জমা হতে থাকে। সম্পত্তি জবরদখল বিষয়ে অভিযোগ গ্রহণ ও তদন্ত কার্যক্রম মনিটরিং সংক্রান্ত জেলা কমিটির কাছে অন্তত ৯০টি অভিযোগ জমা পড়ে। এর মধ্যে জেলা প্রশাসকের কাছে জমা পড়ে ১৯টি। কমিটির সদস্য পুলিশ সুপারের কাছে জমা পড়ে ৭১টি। এর মধ্যে কুষ্টিয়া জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি রবিউল ইসলামের বিরুদ্ধেই জমা পড়ে ৪০টি অভিযোগ। প্রথম দিনের শুনানিতে জমি জবরদখলে অভিযুক্ত কুষ্টিয়া জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি রবিউল ইসলাম, তার ভাই ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি মফিজুল ইসলাম এবং খোকসা উপজেলা আওয়ামী লীগের সভাপতি বাবুল আকতার উপস্থিত ছিলেন।

রবিউল ইসলামের বিরুদ্ধে অভিযোগ ছিল, ভয়ভীতি ও মিথ্যা মামলায় ফাঁসিয়ে দেওয়া, অনৈতিক কাজের অভিযোগ এনে হত্যার হুমকি দিয়ে নামমাত্র মূল্যে জোর করে জমির দলিল করে নেওয়া। তার ভাই মফিজুল ইসলামের বিরুদ্ধে অভিযোগ, ব্যক্তিমালিকানাধীন জমিতে বালু ভরাট করে জোর করে দখল করা। এ ছাড়া খোকসা উপজেলা আওয়ামী লীগের সভাপতি বাবুল আকতারের বিরুদ্ধে প্রাণনাশের হুমকি দিয়ে একাধিক জমি দখলের অভিযোগ করেন ভুক্তভোগীরা।

জেলা প্রশাসকের কাছে জমা পড়া অভিযোগের পরিপ্রেক্ষিতে উভয় পক্ষের শুনানি করার জন্য বুধবার তাদের নোটিস করা হয়। গতকাল বেলা ১১টায় জেলা প্রশাসকের কক্ষে শুনানি শুরু হয়। সেখানে কমিটির সদস্য পুলিশ সুপার এস এম তানভীর আরাফাত, সরকারি কৌঁসুলি অনুপ কুমার নন্দী প্রমুখ উপস্থিত ছিলেন।

জেলা পরিষদের চেয়ারম্যান রবিউল ইসলাম ও তার ভাই মফিজুল ইসলাম হাজির হয়ে তাদের বিরুদ্ধে আনা অভিযোগের জবাব দেন। বিকাল ৪টায় শুনানি শেষে বের হওয়ার পর জেলা প্রশাসক আসলাম হোসেন গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলেন। তিনি বলেন, খুব ধৈর্য সহকারে অভিযোগকারী ও অভিযুক্ত উভয়ের কথা শোনা হয়েছে। তাদের কাছে থাকা কাগজপত্র দেখা হয়েছে। সিদ্ধান্ত পরে জানানো হবে। পর্যায়ক্রমে আরও শুনানি করা হবে।

সর্বশেষ খবর