বুধবার, ২১ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

এনু-রূপনের জামিন প্রশ্নে রায় আজ

নিজস্ব প্রতিবেদক

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ক্যাসিনোকান্ডের ঘটনায় গেন্ডারিয়া থানা আওয়ামী লীগের বহিষ্কৃত সহসভাপতি এনামুল হক এনু ও যুগ্ম সম্পাদক রূপন ভূইয়ার বিরুদ্ধে পৃথক দুই মামলায় জামিন প্রশ্নে জারি করা রুল শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে রায়ের জন্য আজ বুধবার দিন ঠিক করেছে হাই কোর্ট। গতকাল বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ এ দিন ধার্য করেছে।

পৃথক দুই মামলায় জামিন আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১৫ সেপ্টেম্বর তাদের কেন জামিন দেওয়া হবে না জানতে চেয়ে রুল জারি করেছিল হাই কোর্ট। এরপর ওই রুলের দীর্ঘ শুনানি গতকাল শেষ হয়। আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ মামুন মাহবুব। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশিদ আলম খান।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন (মানিক) ও সহকারী অ্যাটর্নি জেনারেল মাহজাবিন রাব্বানী দীপা।

জামিনের বিরোধিতা করে আইনজীবী খুরশীদ আলম খান বলেছেন, এ আসামি দুজনের বিরুদ্ধে গুরুতর অভিযোগ রয়েছে। এ কারণে তাদের জামিনের বিরোধিতা করেছি। আদালত সব পক্ষকে শুনানি শেষে বুধবার রায়ের জন্য রেখেছে। গত ১৫ জুন পৃথক মামলায় এ দুই ভাইয়ের জামিন আবেদন নামঞ্জুর করেছিলেন ঢাকার মহানগর সি?নিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ। এরপর তারা হাই কোর্টে জামিন চেয়ে আবেদন করেন।

গত বছর ২৪ সেপ্টেম্বর দুই ভাই এনু-রূপনের বাড়িতে অভিযান চালায় র‌্যাব। সেখান থেকে টাকা ও গহনা জব্দ করার পর ওয়ান্ডারার্স ক্লাবের কর্মচারী আবুল কালাম ও এনুর বন্ধু হারুন অর রশিদের বাসায় অভিযান চালানো হয়। ওই অভিযানে ৫ কোটি ৫ লাখ টাকা ও ৮ কেজি স্বর্ণালঙ্কার এবং ৬টি আগ্নেয়াস্ত্র জব্দ করে র‌্যাব। এরপর দুদক তাদের সম্পদের বিষয়ে অনুসন্ধান চালায়। অনুসন্ধান শেষে গত বছর ২৩ অক্টোবর ৩৫ কোটি টাকা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে এই দুজনের বিরুদ্ধে মামলা করে দুদক।

সর্বশেষ খবর