বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

সাংবাদিক রুহুল আমীন গাজী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সভাপতি ও দৈনিক সংগ্রামের প্রধান প্রতিবেদক রুহুল আমীন গাজীকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল সন্ধ্যায় মগবাজারের দৈনিক সংগ্রাম অফিস থেকে তাকে গ্রেফতার করা হয় বলে বাংলাদেশ প্রতিদিনকে নিশ্চিত করেছেন ঢাকা মহানগর পুলিশের তেজগাঁও বিভাগের উপকমিশনার হারুন অর রশীদ। তিনি বলেন, ‘হাতির ঝিল এলাকা থেকে সন্ধ্যা ৭টার দিকে গ্রেফতারি পরোয়ানামূলে রুহুল আমীন গাজীকে গ্রেফতার করা হয়েছে। বর্তমানে তিনি আমার অফিসে আছেন। তবে অল্প সময়ের মধ্যে তাকে হাতির ঝিল থানায় হস্তান্তর করা হবে। রুহুল আমীন গাজীর বিরুদ্ধে আদালত থেকে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল। পুলিশ পরোয়ানা তামিল করেছে।’

উপকমিশনার হারুন বলেন, রুহুল আমীন গাজী আরও দুজনের সঙ্গে পরস্পর যোগসাজশে ২০১৯ সালের ১২ ডিসেম্বর দৈনিক সংগ্রামের ৩, ৪ ও ৫ নম্বর কলাম জুড়ে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মৃত্যুদন্ড কার্যকর হওয়া কাদের মোল্লাকে ‘শহীদ’ আখ্যায়িত করে একটি সংবাদ প্রকাশ করেন। ওই সংবাদে ১৯৭১ সালের মুক্তিযোদ্ধা কমান্ডার জেসিও মফিজুর রহমানের ডাকে এলাকার বিশ্ববিদ্যালয় ও কলেজপড়ুয়া ছাত্রদের সঙ্গে মুক্তিযুদ্ধের ট্রেনিংয়ে অংশগ্রহণ করেন আবদুল কাদের মোল্লা এ বিষয়টি প্রকাশ করা হয়, যা মুক্তিযুদ্ধের চেতনায় আঘাত ও মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তিকে খেপিয়ে তোলে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে দৈনিক সংগ্রামের সম্পাদক আবুল আসাদ ও প্রধান প্রতিবেদক রুহুল আমীন গাজীর বিরুদ্ধে মামলা হয়। মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আফজাল বাদী হয়ে রাজধানীর হাতির ঝিল থানায় মামলাটি (নম্বর-২৪) দায়ের করেন।

গত বছর ১২ ডিসেম্বর প্রকাশিত সংবাদের প্রতিবাদে ১৩ ডিসেম্বর বিকাল থেকে দৈনিক সংগ্রাম কার্যালয়ের সামনে অবস্থান নেন মুক্তিযুদ্ধ মঞ্চের ব্যানারে কয়েকজন যুবক। সন্ধ্যার দিকে তারা সংগ্রাম কার্যালয়ে ভাঙচুর চালিয়ে গেটে তালা লাগিয়ে দেন। একই সঙ্গে সম্পাদককে গ্রেফতারসহ পত্রিকাটির প্রকাশনা বন্ধেরও দাবি জানান তারা।

জানা গেছে, হাতির ঝিল থানার নন-এফআইআর প্রসিকিউশন নম্বর ১৪৪/২০২০, ধারা : ১২৪-ক দন্ডবিধি এবং ২০১৯ সালের ১৪ ডিসেম্বর হাতির ঝিল থানার সাধারণ ডায়েরি নম্বর ৬৫৯ মূলে রুহুল আমীন গাজীর বিরুদ্ধে মামলাটি হয়েছিল। ওই মামলায় তারিখ অনুযায়ী হাজিরা না দেওয়ায় গত ৮ অক্টোবর তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত।

সংগ্রাম পত্রিকা সংশ্লিষ্ট একজন সাংবাদিক জানান, রুহুল আমীন গাজী ওই মামলায় জামিনে ছিলেন। কিন্তু আদালত সম্প্রতি জামিন বাতিল করে গ্রেফতারি পরোয়ানা জারি করে। রুহুল আমীন গাজীও বিষয়টি সম্পর্ক জানতেন বলে দাবি করেন তিনি।

সর্বশেষ খবর