শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

মুক্তিযোদ্ধা হায়দার আনোয়ার খান জুনো আর নেই

নিজস্ব প্রতিবেদক

মুক্তিযোদ্ধা হায়দার আনোয়ার খান জুনো আর নেই

কমিউনিস্ট নেতা ও মুক্তিযোদ্ধা হায়দার আনোয়ার খান জুনো (৭৬) আর নেই। গতকাল রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি দীর্ঘদিন কিডনি রোগে ভুগছিলেন। তিনি এক মেয়ে, এক ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মুক্তিযোদ্ধা হায়দার আনোয়ার খান জুনোর মৃত্যুতে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরিন আখতার, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, ভাসানী অনুসারী পরিষদের চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরী ও মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু শোক প্রকাশ করেছেন।

হায়দার আনোয়ার খান জুনো ১১ দফার অন্যতম রচয়িতা। ঊনসত্তরের গণঅভ্যুত্থানের সংগঠক বিপ্লবী ছাত্র ইউনিয়নের সভাপতি ও কমিউনিস্ট বিপ্লবীদের সমন্বয় কমিটির প্রতিষ্ঠাতা সদস্য। তার বড় ভাই কমিউনিস্ট নেতা সিপিবির প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রনো। তার বাবা পিডব্লিউডির সাবেক প্রধান প্রকৌশলী মরহুম হাতেম আলী খান।

হায়দার আনোয়ার খান জুনো ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞানে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন। ১৯৪৪ সালের ২৯ ডিসেম্বর তিনি কলকাতায় জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস নড়াইলের বরাশুলা গ্রামে।

সর্বশেষ খবর