সোমবার, ২ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

স্থানীয় সরকার নির্বাচনের অভিন্ন আইন চায় না বিএনপি

নিজস্ব প্রতিবেদক

সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা, জেলা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন পরিচালনার জন্য নির্বাচন কমিশনের অভিন্ন আইন প্রণয়নের বিরুদ্ধে অবস্থান নিয়েছে বিএনপি। গতকাল অভিন্ন আইন তৈরির বিরুদ্ধে অবস্থান নিয়ে এর ভুলত্রুটি তুলে ধরে ৬৬ পৃষ্ঠার একটি প্রতিবেদন ইসিতে জমা দিয়েছে দলটি। গতকাল নির্বাচন কমিশনের এই প্রতিবেদন জমা দিয়ে বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল সাংবাদিকদের বলেন, আমাদের কাছে মনে হচ্ছে এই নির্বাচন কমিশন (ইসি) বাংলাদেশের নির্বাচন কমিশন নয়। এটা আওয়ামী লীগের নির্বাচন কমিশন এবং সরকারের নির্বাচন কমিশন। এই নির্বাচন কমিশন যে একটি সাংবিধানিক প্রতিষ্ঠান এটির মর্যাদা উনারাই ভূলুণ্ঠিত করছেন। এর আগে অভিন্ন আইন তৈরির বিরোধিতা করে এর ভুলত্রুটি তুলে ধরে ৬৬ পৃষ্ঠার এক প্রতিবেদন জমা দেন তিনি।

এ সময় বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন উপস্থিত ছিলেন।

ব্যা?রিস্টার কায়সার কামাল বলেন, আওয়ামী লীগের মেনুফেস্টোতে যা যা আছে এই নির্বাচন কমিশনে তা আছে। এজন্য আমরা বিএনপির পক্ষ থেকে স্পষ্টভাবে বলেছি, এই আইন সময় উপযোগী নয়। তিনি বলেন, এই আইনটি আগে কখনো ছিল না। অথচ স্থানীয় সরকার নির্বাচনের জন্য ইউনিয়ন পরিষদ আইন আছে। জেলা পরিষদ নির্বাচন আইন আছে। উনারা (নির্বাচন কমিশন) প্রত্যেকটি আইনকে একীভূত করে একটা আইন করতে চাচ্ছেন এবং বলছেন এই আইন সমগ্র বাংলাদেশের জন্য প্রযোজ্য হবে। আপনারা জানেন পার্বত্য জেলাগুলোর স্থানীয় নির্বাচনের জন্য আলাদা আইন আছে। সেগুলোতে কিন্তু উনারা পরিবর্তন আনছেন না। প্রস্তাবিত আইনে বলা হচ্ছে, প্রতিরক্ষা বাহিনীকে নিয়োগ করা হবে না। তিনি বলেন, প্রস্তাবিত আইনে নির্বাচন কমিশনের ইচ্ছামাফিক নির্বাচন করার প্রস্তাব করা হয়েছে। নির্বাচন কমিশন যদি এই আইন কার্যকর করে মেয়াদ শেষ হওয়ার পাঁচ বছর পরও ইসি নির্বাচন করতে পারবে। মানে উনাদের ইচ্ছামাফিক সবকিছু করবে।

ইসির কর্মকর্তারা বলছেন, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন-২০০৯, উপজেলা পরিষদ আইন-১৯৯৮, জেলা পরিষদ আইন-২০০০, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ ও স্থানীয় সরকার (পৌরসভা) আইন-২০০৯ এর মধ্যে নির্বাচন পরিচালনার জন্য বিভিন্ন অধ্যায় ও ধারা সংযুক্ত রয়েছে। ওইসব আইন থেকে নির্বাচন-সংক্রান্ত বিধান আলাদা করতে ‘স্থানীয় সরকার প্রতিষ্ঠান নির্বাচন আইন, ২০২০’ নামে একটি স্বতন্ত্র আইনের খসড়া প্রকাশ করেছে ইসি। গতকাল এই আইনের বিষয়ে মতামত দেওয়ার শেষ দিন ছিল। শেষ দিনে বিএনপি আনুষ্ঠানিকভাবে ইসির কাছে মতামত দিয়েছে।

সর্বশেষ খবর