মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের বিধান রেখে বিলের প্রতিবেদন দিল সংসদীয় স্থায়ী কমিটি

নিজস্ব প্রতিবেদক

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের বিধান রেখে জাতীয় সংসদে উত্থাপিত ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) বিল-২০২০’ পরীক্ষা-নিরীক্ষা শেষে গতকাল সংসদে প্রতিবেদন দিয়েছে মহিলা ও শিশু বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি। ইতিমধ্যে এ বিষয়ে সরকারের জারি করা ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) অধ্যাদেশ-২০২০’ জারি করেছে। বিধি মোতাবেক বিলটি সংসদে উত্থাপনের আগে আইনমন্ত্রী আনিসুল হক অধ্যাদেশটি সংসদে উত্থাপন করেন। অধ্যাদেশের আলোকে সংসদে সংশোধনী বিলটি আনা হয়। চলতি অধিবেশনেই বিলটি পাসের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।‘এখতিয়ার সম্পন্ন আদালতে’ বিচার করার বিধান রেখে মাদক আইনের বিলের প্রতিবেদন সংসদে : এদিকে সংসদীয় স্থায়ী কমিটি মাদকদ্রব্য অপরাধ দমন ট্রাইব্যুনাল গঠনে প্রশাসনিক জটিলতার কারণে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন (সংশোধন) করে অপরাধের গুরুত্ব অনুযায়ী ‘এখতিয়ার সম্পন্ন আদালত’ মাদক মামলার বিচার করার বিধান রেখে আনীত ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন (সংশোধন), ২০২০ বিলের চূড়ান্ত প্রতিবেদন দিয়েছে সংসদে।’

গতকাল সংসদে ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র সভাপতি মো. শামসুল হক টুকু সংসদে বিলের ওপর সংসদীয় কমিটির প্রতিবেদন উত্থাপন করেন।

বিস্ফোরক দিয়ে মাছ ধরলে তিন বছরের জেল: বিস্ফোরক ব্যবহার করে, অচেতন বা অক্ষম করে মাছ ধরলে তিন বছরের জেল বা এক কোটি টাকা অর্থদ  এবং নিষিদ্ধ জাল, সরঞ্জাম বা যন্ত্রপাতি ব্যবহার করলে ২ বছরের জেল এবং ২৫ লাখ টাকা জরিমানার বিধান রেখে জাতীয় সংসদে পাস হয়েছে ‘সামুদ্রিক মৎস্য (মেরিন ফিসারিজ) বিল-২০২০’।

 স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদের স্থিরকৃত আকারে কণ্ঠভোটে বিলটি পাস হয়।

 ‘দি মেরিন ফিশারিজ অধ্যাদেশ’ রহিত করে বিলটি পাসের প্রস্তাব করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। এরআগে বিলের ওপর আনীত কতিপয় প্রস্তাব গ্রহণ করা হয়। তবে বিলটির ওপর আনীত জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

সর্বশেষ খবর