মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ইউটিউব প্রধান ভেবে জুকারবার্গকে লিগ্যাল নোটিস

নিজস্ব প্রতিবেদক

ইউটিউবে ‘আপত্তিকর ভিডিও কনটেন্ট’ প্রচারের অভিযোগ এনে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের কাছে ৫০ লাখ ডলার ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিস পাঠিয়েছেন বাংলাদেশ বিমানবাহিনীর সাবেক এক কর্মকর্তা, যিনি বেসরকারি একুশে টিভির (ইটিভি) সাবেক পরিচালকও। রেজিস্ট্রি ডাকযোগে গতকাল জুকারবার্গের যুক্তরাষ্ট্রের ঠিকানায় এ নোটিস পাঠানো হয়েছে বলে জানিয়েছেন নোটিস দাতা জাহিদুল ইসলাম। নোটিসে জুকারবার্গকে মার্কিন অনলাইন ভিডিও-শেয়ারিং প্ল্যাটফরম ইউটিউবের প্রধান নির্বাহী উল্লেখ করা হয়েছে। যদিও এই প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী সুসান ডায়ান উইচিটস্কি। ইউটিউব গুগলের মালিকানাধীন যা বর্তমানে ইন্টারনেট দুনিয়ায় ফেসবুকের প্রধান প্রতিদ্বন্দ্বী।

জাহিদুল ইসলাম সাংবাদিকদের বলেন, তার পরিচিত এক সাংবাদিক আছেন যুক্তরাষ্ট্রে। তিনি তাকে নিশ্চিত করেছেন যে জুকারবার্গই ইউটিউবের নিয়ন্ত্রক। সুসান উইচিটস্কির পরিচয় জানানো হলে জাহিদুল বলেন, তিনি সম্ভবত দক্ষিণ এশিয়ার পরিচালক। ইউটিউবের ওয়েবসাইটের তথ্য জানালে জাহিদুল বলেন, তাহলে কি ঠিকানা পাল্টে দেব? নোটিসে বলা হয়েছে, ইটিভি থেকে নানা অভিযোগে চাকরিচ্যুত সাংবাদিক ইলিয়াস হোসাইন সম্প্রতি ‘১৫ মিনিট’ অনুষ্ঠানে তার বিরুদ্ধে আপত্তিকর ভিডিও প্রচার করেছেন। আগামী ৩০ দিনের মধ্যে ‘১৫ মিনিট’ এর কার্যক্রম বন্ধ ও ইলিয়াস হোসাইনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়াসহ সন্তোষজনক জবাব না পেলে ৫০ লাখ ডলারের ক্ষতিপূরণ চেয়ে মামলা করা হবে বলে জানিয়েছেন নোটিসকারীর আইনজীবী সাফায়েত হোসেন সজিব।

 তিনি জানান, ইলিয়াস হোসাইন গত ১২ সেপ্টেম্বর ‘উদ্দেশ্যমূলক, মিথ্যা’, ‘বানোয়াট ও আপত্তিকর’ ভিডিও সম্প্রচার করে জাহিদুলের মানহানি ঘটায়। এতে তার অপূরণীয় ক্ষতিসাধন হয়েছে, যার আনুমানিক মূল্য ৫০ লাখ ডলার। এই ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে। এর প্রতিবাদে ‘ইউটিউবের সিইও জুকারবার্গকে’ গত ১৯ সেপ্টেম্বর ও ১৮ অক্টোবর দুটি চিঠি পাঠানো হয়। কিন্তু কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি। এ কারণে নোটিস দেওয়া হয়।

সর্বশেষ খবর