বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

হেফাজতে মৃত্যু আইনের সংশোধন চান নিহত রায়হানের বোন

যুক্তরাজ্য প্রতিনিধি

বাংলাদেশে নির্যাতন ও হেফাজতে মৃত্যু নিবারণ আইন-২০১৩ সংশোধনের দাবি জানিয়েছেন সিলেটে পুলিশ হেফাজতে নিহত যুবক রায়হানের ব্রিটেন প্রবাসী বোন রুবা আক্তার।

বাংলাদেশ প্রতিদিন-এ দেওয়া এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘বাংলাদেশে নাকি পুলিশ খুন করলে ফাঁসি হওয়ারই আইন নেই! তাহলে কি আমার ভাই হত্যার বিচার পাব না?’ তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে দাবি জানান, ‘যদি আইন পরিবর্তন করে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড বিধান করা যায়, তাহলে এই আইনেরও পরিবর্তন করা প্রয়োজন। আমি আমার ভাই হত্যাকারীদের ফাঁসি চাই।’ রুবা আক্তার আরও বলেন, ‘যদি আমার ভাই হত্যার বিচার না হয় তাহলে পুলিশের প্রতি মানুষের আস্থা চলে যাবে। পুলিশের যত ভালো অর্জন সব প্রশ্নবিদ্ধ হবে।’ উল্লেখ্য, নির্যাতন ও হেফাজতে মৃত্যু নিবারণ আইন-২০১৩-এ বলা আছে, যদি আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে নির্যাতনে কোনো ব্যক্তির মৃত্যু হয়, তাহলে সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদন্ড।

কোনো ব্যক্তি এই আইনের ধারা ১৩ এর উপ-ধারা (১) এর অধীনে দোষী সাব্যস্ত হলে তিনি সর্বনিম্ন পাঁচ বছরের সশ্রম কারাদন্ড অথবা সর্বনিম্ন ৫০ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হবেন এবং অতিরিক্ত ২৫ হাজার টাকা ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও ব্যক্তিদের ক্ষতিপূরণ প্রদান করবেন।

সর্বশেষ খবর