বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

করোনাকালে ২ হাজার চিকিৎসক নিয়োগ দিতে বিধিমালা সংশোধন

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস মহামারীর মধ্যে বিশেষ বিসিএসের মাধ্যমে আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ দিতে বিসিএস বিধিমালা সংশোধন করেছে সরকার। এই সংশোধনীর ফলে বিশেষ বিসিএসের (৪২তম) মাধ্যমে চিকিৎসক নিয়োগের পথ উন্মুক্ত হলো। জনপ্রশাসন মন্ত্রণালয় গতকাল ‘বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪ সংশোধন করে এ-সংক্রান্ত আদেশ জারি করেছে।

সংশোধিত বিধিমালা অনুযায়ী, সরকারি চাকরি আইন, ২০১৮ (২০১৮ সালের ৫৭ নং আইন) এর ধারা ৫৯-এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সঙ্গে পরামর্শক্রমে বিধিমালা সংশোধন করেছে। এতে ‘জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের লক্ষ্যে জরুরি নিয়োগ’ সংক্রান্ত বিধিতে বলা হয়েছে, এই বিধিমালা বা আপাতত বলবৎ অন্য কোনো বিধিমালাতে যা কিছুই থাকুক না কেন, সরকার জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে ৩০০ নম্বরের (এমসিকিউ লিখিত পরীক্ষা ২০০ নম্বর ও ১০০ নম্বরের মৌখিক) পরীক্ষার মাধ্যমে বিসিএস স্বাস্থ্য ক্যাডারের এন্ট্রি লেভেল পদে এককালীন নিয়োগ দিতে পারবে। ২০০ নম্বরের দুই ঘণ্টার লিখিত পরীক্ষায় মেডিকেল সায়েন্স বিষয়ে ১০০ নম্বর, বাংলা ২০, ইংরেজি ২০, বাংলাদেশ বিষয়াবলি ২০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০ নম্বর, মানসিক দক্ষতা ১০ ও গাণিতিক যুক্তি ১০ নম্বর বরাদ্দ থাকবে।

প্রতিটি এমসিকিউ প্রশ্নের সঠিক উত্তরের জন্য এক নম্বর এবং ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় পাস নম্বর কমিশন নির্ধারণ করবে। মৌখিক পরীক্ষায় পাস নম্বর হবে ৫০। উল্লেখ্য, করোনা পরিস্থিতি মোকাবিলায় ৩৯তম বিসিএসের অপেক্ষমাণ তালিকায় থাকা দুই হাজার চিকিৎসক নিয়োগ দিয়েছিল সরকার। এরপর প্রধানমন্ত্রী আবারও নতুন চিকিৎসক নিয়োগের নির্দেশ দেন। তারই পরিপ্রেক্ষিতে বিশেষ বিসিএস নিতে এ-সংক্রান্ত বিধিমালা সংশোধনের প্রস্তাব পাঠায় সরকারি কর্মকমিশন (পিএসসি)। গতকাল বিধিমালা সংশোধন হওয়ায় বিশেষ বিসিএসের মাধ্যমে চিকিৎসক নেওয়ার সুযোগ তৈরি হলো।

সর্বশেষ খবর