রবিবার, ২২ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

শিকাগোতে ‘শেখ মুজিব ওয়ে’র ২৩ বছর

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

২৩ বছর আগে এফ আর খানের স্মৃতিবিজড়িত শিকাগোতে ‘শেখ মুজিব ওয়ে’ স্থাপিত হয়েছে। অর্থাৎ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানকে হৃদয়ে ধারণের লক্ষ্যে ডাউন-টাউন শিকাগোর ওয়েস্ট ডেভন এভিনিউর অংশবিশেষকে ‘শেখ মুজিব ওয়ে’ নির্ধারণ করা হয়।

এ-সম্পর্কিত একটি বিল ১৯৯৭ সালের ১০ সেপ্টেম্বর পাস হয় শিকাগো সিটি কাউন্সিলে। এরপর ট্র্যান্সপোর্টেশন কমিটির তত্ত্বাবধানে পরের মাসে অর্থাৎ ২৮ অক্টোবর আনুষ্ঠানিকভাবে ‘শেখ মুজিব ওয়ে’র সাইন লাগানোর এক     অনুষ্ঠান হয়।

শিকাগো সিটিতে বসবাসরত প্রবাসীদের অকুণ্ঠ সমর্থনে সিটি কাউন্সিলে এ নিয়ে যোগাযোগ করেন সদরু নূরানী। সঙ্গে ছিলেন সে সময়ের কমিউনিটি লিডার ও বর্তমানে শিকাগোতে বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল মুনির চৌধুরী, শামসুল ইসলাম প্রমুখ। ‘শেখ মুজিব ওয়ে’ ঘিরে প্রতি বছরই সেখানে স্বাধীনতা দিবস, শহীদ দিবস, বিজয় দিবস উদযাপিত হলেও করোনার কারণে এ বছর কোনো অনুষ্ঠানই হতে পারেনি। এ প্রসঙ্গে কনসাল জেনারেল মুনির চৌধুরী বলেন, শেখ মুজিব ওয়ে হচ্ছে আমেরিকায় বাঙালিদের প্রাণের ঠিকানা। নিউইয়র্ক, লসঅ্যাঞ্জেলেস, ডেট্রয়েট, প্যাটারসন, আটলান্টা, ডালাস, হিউস্টন প্রভৃতি সিটির তুলনায় শিকাগোতে বাঙালির সংখ্যা খুবই কম। যারা বাস করছি, তাদের মধ্যকার সম্প্রীতির বন্ধন এতটাই প্রবল যে, এখানে বাঙালি জাতির মুক্তির মহানায়ক শেখ মুজিবকে চিরভাস্বর রাখতে কেউই কার্পণ্য করিনি। অনাগত দিন আমাদের প্রিয় নেতার অস্তিত্ব জাগ্রত থাকবে বহুজাতিক এই সিটিতে। সে অভিপ্রায় থেকেই প্রতিটি কর্মসূচিতে সম্পৃক্ত রাখা হয় প্রবাস প্রজন্ম এবং বিভিন্ন ভাষা-বর্ণ-গোত্রের বিদগ্ধজনের।

সর্বশেষ খবর