বুধবার, ২৫ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
তৃতীয় ধাপের ট্রায়াল সম্পন্ন

অক্সফোর্ডের টিকা ৭০ ভাগ কার্যকর

প্রতিদিন ডেস্ক

ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকাকে সঙ্গে নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় যে টিকা তৈরি করেছে তা ক্লিনিক্যাল ট্রায়ালে বেশির ভাগ অংশগ্রহণকারীকে করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকর সুরক্ষা দিতে পেরেছে বলে জানিয়েছেন গবেষকরা। অক্সফোর্ড ইউনিভার্সিটি জানিয়েছে, তৃতীয় ধাপের ট্রায়ালে এ টিকার দুই ধরনের ডোজের তথ্য বিশ্লেষণে একটিতে ৯০ এবং অন্যটিতে ৬২ ভাগ কার্যকারিতা পাওয়া গেছে।

অর্থাৎ গড়ে ৭০ ভাগ ক্ষেত্রে এ টিকা কার্যকর প্রমাণিত হয়েছে। তবে ডোজের মাত্রা পরিবর্তন করে দিলে তা ৯০ ভাগ পর্যন্ত কার্যকর হতে পারে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এ টিকার ৩ কোটি ডোজ কিনতে ইতিমধ্যে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ সরকার। মানুষের ওপর তৃতীয় ধাপের পরীক্ষা শেষে সোমবার এ টিকার কার্যকারিতার তথ্য প্রকাশ করেছেন অক্সফোর্ডের গবেষকরা।

টিকার দৌড়ে থাকা দুই মার্কিন কোম্পানি ফাইজার ও মডার্নার তৈরি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালে ৯৫ ভাগের মতো কার্যকারিতা মিলেছে। তবে অক্সফোর্ডের টিকা তুলনামূলক অনেক সস্তা এবং সহজে সংরক্ষণযোগ্য বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা বলছে, বিভিন্ন বয়স, শ্রেণি, এমনকি বয়স্কদেরও যে এ টিকা করোনাভাইরাস থেকে সুরক্ষা দিতে পারে পরীক্ষায় তার প্রমাণ পাওয়া গেছে।

অক্সফোর্ড ইউনিভার্সিটির ভ্যাকসিনোলজির অধ্যাপক সারা গিলবার্ট বলেন, ‘কভিড-১৯ যে বিপর্যয় ডেকে এনেছে তার অবসানের জন্য এ টিকা ব্যবহারের পথে আমরা আজ আরও এক ধাপ এগিয়ে গেলাম।’

অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, আগামী এক বছরে তারা পুরো বিশ্বের জন্য ৩ বিলিয়ন ডোজ টিকা তৈরি করবে। যুক্তরাজ্য সরকার ইতিমধ্যে এর ১০ কোটি ডোজের অর্ডার দিয়ে রেখেছে। অক্সফোর্ডের এ টিকা উৎপাদনের সঙ্গে যুক্ত হয়েছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। বাংলাদেশও ভারত থেকে ওই টিকার ৩ কোটি ডোজ কেনার জন্য চুক্তি করেছে।

সর্বশেষ খবর