বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

হুমায়ুন রশীদ চৌধুরী স্বাধীনতার পক্ষে কূটনৈতিক তৎপরতা চালিয়েছিলেন : স্পিকার

নিজস্ব প্রতিবেদক

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, মুক্তিযুদ্ধে ও রাষ্ট্র পরিচালনায় সফল কূটনীতিক হিসেবে এবং সংসদীয় গণতন্ত্রকে সুসংহত করতে সফল স্পিকার হিসেবে হুমায়ুন রশীদ চৌধুরীর অবদান অনস্বীকার্য। তিনি স্বাধীনতার পক্ষে জনমত গঠনে চল্লিশটি দেশে কূটনৈতিক তৎপরতা চালিয়েছিলেন। এই বলিষ্ঠ ও সাহসী পদক্ষেপ থেকেই তাঁর দায়িত্বশীল ব্যক্তিত্বের সর্বোচ্চ দিকটি প্রতিভাত হয়। তাঁর বর্ণাঢ্য কর্মময় জীবনের আদর্শ, দেশপ্রেম, ত্যাগের শিক্ষা অনুসরণীয় যা তরুণ প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে। রাজধানীর বিআরটিসি সম্মেলন কক্ষে গতকাল মরহুম স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরীর ৯৩তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। এ সময় স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের ওয়েবসাইটও উদ্বোধন করেন তিনি। স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদ এ অনুষ্ঠানের আয়োজন করে।

সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মো. নজিবুর রহমান। বক্তব্য দেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, সংগঠনের সাধারণ সম্পাদক মো. এহছানে এলাহী প্রমুখ।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ১৯৫৩ সালে মেধার স্বাক্ষর রেখে ফরেন সার্ভিসে যোগ দিয়ে নিজ পেশার পরোয়া না করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাঙালির অধিকার আদায়ের সংগ্রামে সম্পৃক্ত হয়ে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে অবস্থান নিয়েছিলেন হুমায়ুন রশীদ চৌধুরী। তাঁর অবদান জাতি চিরদিন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

সর্বশেষ খবর