শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

আজ পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম

নিজস্ব প্রতিবেদক

আজ শুক্রবার পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম বা বড়পীর হজরত আবদুল কাদের জিলানির (র.) ওফাত দিবস।

তিনি মহানবী হজরত মুহাম্মদ মোস্তাফা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অধস্তন বংশধর। তিনি ৪৭০ হিজরি সনের পবিত্র রমজান মাসের ১ তারিখে ইরানের জিলান শহরে জন্মগ্রহণ করেন। তার পিতা বিশিষ্ট বুজুর্গ সাইয়েদ আবু সালেহ জঙ্গি আর মাতা সাইয়েদা উম্মুল খায়ের ফাতেমা। ৫৬১ হিজরির ১১ রবিউস সানি আধ্যাত্মিক জগতের এ মহান সাধক ইন্তেকাল করেন। ‘ইয়াজদাহম’ ফারসি শব্দ, যার অর্থ এগারো। ‘ফাতেহা-ই-ইয়াজদাহম’ বলতে রবিউস সানি মাসের এগারো তারিখে বড়পীর স্মরণে ফাতেহা শরিফের আয়োজনকে বোঝায়।

এ উপলক্ষে গতকাল বাদ মাগরিব ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আলোচনা, ওয়াজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। আজ দেশের বিভিন্ন খানকা ও দরবার শরিফে ফাতেহা শরিফ পাঠসহ দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

হজরত মহিউদ্দীন আবদুল কাদের জিলানি (র.) বড়পীর তৎকালীন বাগদাদের শ্রেষ্ঠ বিদ্যপীঠ নিজামিয়া মাদ্রাসায় কোরআন, হাদিস, ফিকাহ, আকাইদ ইত্যাদি বিষয়ে অধ্যয়নের পর সেখানেই দীর্ঘদিন অধ্যাপনা করেন। তিনি অসাধারণ আধ্যাত্মিক সাধনা বলে মানুষের মাঝে চারিত্র্যিক প্রভাব ফেলতে সক্ষম হয়েছিলেন। হজরত আবদুল কাদের জিলানি (র.)-কে সব আউলিয়ায়ে কেরামের সর্দার বা বড়পীর হিসেবে গণ্য করা হয়।

সর্বশেষ খবর