রবিবার, ২৯ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

রেলের গুরুত্বপূর্ণ পদে আসছে বড় রদবদল

বিতর্কের ঊর্ধ্বে থাকতে চায় মন্ত্রণালয়

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

বাংলাদেশ রেলওয়ের শীর্ষ পদের শূন্যতা পূরণ, ট্রেন পরিচালনায় আরও গতিশীল, সময়মতো ট্রেন চলাচল, রেলওয়ের বিভিন্ন বিভাগের সঙ্গে দায়িত্বশীল সমন্বয়কসহ নানা অনিয়মের ঊর্ধ্বে থেকেই কাজ করবেন এমন শীর্ষ কর্তা খুঁজছে প্রশাসন। সেই সন্ধানের পাশাপাশি সিনিয়র-জুনিয়ন বিবেচনায় রেখেই রেলওয়ের বড় তিনটি গুরুত্বপূর্ণ পদে রদবদল আসছে যে কোনো সময়। আজ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (এডিজি-অপারেশন) মিয়া জাহান অবসরে যাচ্ছেন। এতে করে এডিজি-অপারেশন পদটি শূন্যতার বিপরীতে পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের দুই জিএমসহ গুরুত্বপূর্ণ কয়েকটি পদে রদবদল আসতে পারে। এসব নিয়ে রেল অঙ্গনে ব্যাপক গুঞ্জনও চলছে। কারা হচ্ছেন রেলের পরিবহন বিভাগের কর্ণধার বা রেলের দুই পারের নতুন জিএম। এ ছাড়া রেলের আরও কয়েকটি বিভাগেও বিভিন্ন পদে রদবদল হতে পারে। তবে প্রশাসনিক যোগ্যতা এবং সিনিয়রসহ নানা বিষয় বিবেচনা করে শীর্ষ পদে দায়িত্ব দেওয়া হবে বলে রেলওয়ে সূত্রে নিশ্চিত করা হয়েছে।

রেলওয়ে ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আজ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (এডিজি-অপারেশন) পদটি শূন্য হচ্ছে।

এই পদের কারণে পরিবহন বিভাগের ঊর্ধ্বতন দায়িত্বশীল কর্মকর্তাদের মধ্যে গুরুত্বপূর্ণ পদে রদবদল হতে পারে। এতে দুই পারের জিএম তথা পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ, পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম-অতিরিক্ত দায়িত্ব) সরদার শাহাদাত আলী এবং পূর্বাঞ্চলের সাবেক সিসিএম ও রেলওয়ের কল্যাণ ট্রাস্টের মহাপরিচালক এস এম মুরাদ হোসেনসহ কয়েকটি পদে রদবদল হতে পারে। বিতর্ক এড়াতে সিনিয়র-জুনিয়র বিবেচনা করেই এসব রদবদল করা হবে।

রেলপথমন্ত্রী অ্যাডভোকেট মো. নুরুল ইসলাম সুজন বলেন, বর্তমান সরকারের আমলে রেলের অনেক উন্নয়ন হয়েছে। গুরুত্বপূর্ণ কয়েকটি প্রকল্প চলমান রয়েছে। অনিয়ম-দুর্নীতিসহ বিভিন্ন বিষয়ে সরকারের শুদ্ধি অভিযান চলছে। এতে বিতর্কিত ও প্রশ্নবিদ্ধ লোকদের বিষয়ে সতর্কও রয়েছে সবাই। তবে অনিয়ম-দুর্নীতির সঙ্গে কেউ জড়িত থাকলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ২২ অক্টোবর রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়া জাহানের অবসরজনিত বিষয়ে রেলওয়ে মন্ত্রণালয়ে প্রশাসন শাখার-১-এর উপ-সচিব মোহাম্মদ আবদুস সালাম স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে তিনি ২৯ নভেম্বর থেকে সরকারি বিধি মোতাবেক অবসরে যাবেন। ৩০ নভেম্বর থেকে এক বছরের অবসর-পরবর্তী ছুটি (পিআরএল), নগদায়ন ছুটিসহ নানা সুবিধা মঞ্জুর করা হয়েছে। এ কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম, অর্থ আত্মসাৎসহ নানা বিষয়ে দুদকে অভিযোগ দিয়েছেন জসিম উদ্দিন নামের এক ভুক্তভোগী। এতে সংশ্লিষ্ট তথ্য চেয়ে দুদকের উপ-পরিচালক ফরিদ আহমেদ পাটোয়ারী স্বাক্ষরিত একটি চিঠি দেওয়া হয়েছে তাকে।

অন্যদিকে ৪ নভেম্বর জনস্বার্থে রেলওয়ের জনপ্রশাসন শাখার উপসচিব মো. আবদুর রহিম স্বাক্ষরিত একটি আদেশে রেলওয়ের চারটি শীর্ষ পদে রদবদল হয়েছিল। এদের মধ্যে রেলওয়ে বিভাগীয় ব্যবস্থাপক (ঢাকা) এস এম সালাউদ্দিনকে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (সিওপিএস), পূর্বাঞ্চলের অতিরিক্ত চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (এডি সিওপিএস) সুজিত কুমার বিশ্বাসকে প্রধান সংস্থাপন কর্মকর্তা (সিপিও) পশ্চিমাঞ্চল, রেলওয়ে বিভাগীয় ব্যবস্থাপক (চট্টগ্রাম) সাদেকুর রহমানকে রেলওয়ে বিভাগীয় ব্যবস্থাপক (ঢাকা) এবং অতিরিক্ত সিএসটি (পূর্ব) তারেক মো. সামস তুষারকে রেলওয়ে বিভাগীয় ব্যবস্থাপক (চট্টগ্রাম) হিসেবে চলতি দায়িত্ব দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর