সোমবার, ৩০ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

নিবন্ধন বাতিল পিডিপির

নিজস্ব প্রতিবেদক

ড. ফেরদৌস আহমদ কোরেশীর গড়া প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) নিবন্ধন বাতিল করেছে নির্বাচন কমিশন। গতকাল নির্বাচন কমিশনের সভায় দলটির নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত হয়। সভা শেষে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর সাংবাদিকদের এ তথ্য জানান। ইসি সচিব বলেন, পিডিপির নিবন্ধন বাতিল করা হয়েছে। সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত হয়েছে। নিবন্ধন থাকার জন্য শর্ত প্রতিপালন করতে পারেনি। তিনি জানান, দলটির বিষয়ে তদন্ত করা হয়েছে। তাদের কারণ দর্শানো নোটিস দেওয়া হয়েছে। ব্যাখ্যার জন্য সময় দেওয়া হয়েছে। সতর্ক নোটিস দেওয়া হয়। শুনানিও করা হয়। সময় নিয়েও তাদের দলিলাদি পর্যালোচনা করে শর্ত পূরণ করতে পারেনি। এ জন্য নিবন্ধন বাতিল করা হলো। নির্বাচনী আইন অনুযায়ী, নিবন্ধন বাতিল-সংক্রান্ত গেজেট করবে ইসি সচিবালয়।

পিডিপির নিবন্ধন বাতিলের মধ্য দিয়ে ইসির কাছে নিবন্ধিত দলের সংখ্যা এখন ৪০-এ দাঁড়াল। ২০০৮ সালে নবম সংসদের আগে নিবন্ধন প্রথা চালু হয়। নবম সংসদ নির্বাচনের আগে দলটি গঠন করেই ২০০৮ সালের ১৩ নভেম্বর (২৬ নম্বর) নিবন্ধন পেয়েছিল। সংসদ ও স্থানীয় নির্বাচনে অংশ নেয় দলটির প্রার্থী। তবে ইসি মাঠপর্যায়ে যাচাই করে দলটির কেন্দ্রীয় দফতর এবং জেলা ও উপজেলা দফতরের অস্তিত্ব ও কার্যকারিতা পায়নি। পরবর্তীতে নিবন্ধন বাতিলের উদ্যোগ নেয় সাংবিধানিক সংস্থাটি।

নিবন্ধন শর্ত প্রতিপালনে ব্যর্থ হওয়ায় তদন্ত-শুনানিসাপেক্ষে পিডিপির নিবন্ধন বাতিল হয়।

২০০৮ সালে রাজনৈতিক দলের নিবন্ধন চালুর পর ২০০৯ সালে নবম সংসদ নির্বাচনের পরে ফ্রিডম পার্টি, দশম সংসদের আগে ২০১৩ সালে জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল হয়। একাদশ সংসদের আগে নিবন্ধন বাতিল হয় কাজী ফারুকের ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন। এবার বাতিল হলো পিডিপি। গত ৩১ আগস্ট মারা যান পিডিপি চেয়ারম্যান ড. ফেরদৌস আহমদ কোরেশী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর