বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

থুতনিতে মাস্ক পরলে দ্বিগুণ জরিমানা

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের দ্বিতীয় প্রকোপ মোকাবিলায় মাস্ক পরা নিশ্চিত করতে রাজধানীর যাত্রাবাড়ী ও বাড্ডা এলাকায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া সচেতনতা বৃদ্ধিতে মাস্ক বিতরণ করা হয়েছে। অভিযানে ৪৭ জনকে জরিমানাসহ ৭০০ মাস্ক বিতরণ করা হয়। অভিযানে নেতৃত্ব দেওয়া নির্বাহী ম্যাজিস্ট্রেটরা জানান, থুতনিতে মাস্ক পরে ঘুরলে দ্বিগুণ জরিমানা করা হচ্ছে।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু বলেন, গতকাল দুপুরে যাত্রাবাড়ী চৌরাস্তা মোড়ে র‌্যাব-১০ এর সহযোগিতায় অভিযান চালানো হয়। অভিযানে ৩০ জন ব্যক্তিকে মাস্ক না পরার জন্য ২০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত জরিমানা করা হয়েছে। এ ছাড়া অভিযানে ৬০০ থেকে ৭০০ মাস্ক পথচারীদের মধ্যে বিতরণ করা হয় এবং স্বাস্থ্যবিধি মেনে চলতেও তাদের সচেতনতা বৃদ্ধির পরামর্শ দেওয়া হয়।

ম্যাজিস্ট্রেট পলাশ আরও বলেন, মাস্ক পরা নিশ্চিত করতে অভিযান চালানো হয়েছে। তবে সাধারণ মানুষ মাস্ক ঘরে রেখে বাইরে এসে নানা অজুহাত শোনাচ্ছেন। কিছু মানুষ মাস্ক পরলেও সেটা তারা থুতনিতে রেখে দিচ্ছেন। সচেতনভাবে বিষয়টি অবহেলা করার জন্য এ ধরনের মানুষদের দ্বিগুণ জরিমানা করা হচ্ছে।

এখানে জরিমানা করাটাই মূল উদ্দেশ্য নয়, আমরা সাধারণ মানুষকে সচেতন করতে চাই।

এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) সূত্র জানায়, গতকাল মাস্ক না পরে বের হওয়ায় বাড্ডা লিংক রোড এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় ১৭টি মামলায় ১২ হাজার ৪৫০ টাকা জরিমানা আদায় করা হয়। অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ, পারসিয়া সুলতানা প্রিয়াংকা ও মো. রিফাত ফেরদৌস। অভিযানে পথচারী, ফুটপাথ ও বাজারের ক্রেতা-বিক্রেতা, রিকশা ও গণপরিবহনের চালক ও যাত্রীদের বাধ্যতামূলকভাবে মাস্ক পরার ব্যাপারে সচেতন করা হয়। পাশাপাশি ডিএনসিসির পক্ষ থেকে অসচ্ছল জনসাধারণের মাঝে বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর