মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা
শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস

শিল্পকলার তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন

সাংস্কৃতিক প্রতিবেদক

শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস-২০২০ উপলক্ষে তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে শিল্পকলা একাডেমি। এ আয়োজনে থাকছে আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শহীদ বুদ্ধিজীবী কবরস্থান ও শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ ও জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ।

গতকাল সকালে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থান এবং রায়েরবাজার বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় এ অনুষ্ঠানমালা। পুষ্পস্তবক অর্পণ শেষে সকাল ৯টায় মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে শুরু হয় উদ্বোধনী সাংস্কৃতিক পর্ব। এ পর্বে কবিতা পাঠ ও আবৃত্তি অনুষ্ঠানে অংশ নেন কবি শাহজাদী আঞ্জুমান আরা, নূরুল হুদা, বাচিকশিল্পী মীর বরকত, মফিজুর রহমান প্রমুখ। সংগীত পরিবেশন করেন প্রিয়াঙ্কা বিশ্বাস। একই সময়ে রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধেও ছিল কবিকণ্ঠে কবিতা পাঠ, সংগীত ও আবৃত্তির আসর। দ্বিতীয় দিনের অনুষ্ঠানমালায় আজ সন্ধ্যা ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে থাকবে একাডেমির অ্যাক্রোবেটিক দলের মনোমুগ্ধকর পরিবেশনা। কাল ১৬ ডিসেম্বর সকালে তৃতীয় ও শেষ দিনের অনুষ্ঠানমালা শুরু হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে। এরপর সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত স্মৃতিসৌধে সাংস্কৃতিক পর্বে থাকবে কবিকণ্ঠে কবিতা পাঠ, আবৃত্তি, অ্যাক্রোবেটিক প্রদর্শনী, আর্টক্যাম্প ও নাটক ‘মুজিব মানে মুক্তি’। এরপর বিকাল ৪টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে হবে সমাপনী দিনের আয়োজন।

বঙ্গবন্ধুর ওপর বিশেষজ্ঞ বক্তৃতা ও সেমিনার : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালনের অংশ হিসেবে বিশেষজ্ঞ বক্তৃতার আয়োজন করে জাতীয় জাদুঘর। গতকাল জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনের এ আয়োজনে বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির অধ্যাপক ড. ফকরুল আলম।

সভাপতিত্ব করেন জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা এবং আমার দেখা নয়াচীন- এই তিনটি বই নিয়ে আলোচনা করেন অধ্যাপক ড. ফকরুল আলম। অন্যদিকে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনেও বেলা সাড়ে ১১টায় কবি সুফিয়া কামাল মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে জাতীয় জাদুঘর। এতে একক বক্তৃতা করেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর