বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

কলকাতায় ফোর্ট উইলিয়ামে বিজয় দিবস উদযাপন

কলকাতা প্রতিনিধি

কভিড-১৯ স্বাস্থ্যবিধি মেনেই বাংলাদেশের মুক্তিযোদ্ধা প্রতিনিধি দলের উপস্থিতিতে গতকাল ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় সদর দফতর কলকাতার  ফোর্ট উইলিয়ামে উদযাপিত হলো মহান বিজয় দিবস। ফোর্ট উইলিয়ামে একটি সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। তাতে বাংলাদেশ থেকে হাজির ছিলেন মুক্তিযোদ্ধা, তাদের স্ত্রী ও সে দেশের সেনাবাহিনীর কর্মকর্তাদের একটি বিশেষ প্রতিনিধি দল। পরে শহীদ স্মৃতিস্তম্ভে ফুলেল শ্রদ্ধা জানান বাংলাদেশ থেকে আগত মুক্তিযোদ্ধা মীর মুহাম্মদ আলী আশরাফ ও বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল মুহাম্মদ শাহিদুল হক। ভারতের তরফে শহীদ বেদিতে শ্রদ্ধা জানান পূর্বাঞ্চলীয় সেনাপ্রধান মেজর জেনারেল অনিল চৌহান, কলকাতা পুলিশ কমিশনার অনুজ শর্মা, ভারতীয় সেনাবাহিনীর সাবেক প্রধান জেনারেল শঙ্কর রায় চৌধুরী, বিমানবাহিনীর সাবেক প্রধান এয়ার চিফ মার্শাল অরূপ রাহা, সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় প্রধান এয়ার মার্শাল অমিত দেব প্রমুখ।

পরে অনুষ্ঠানে উপস্থিত সব অতিথিকে নিয়ে একটি গ্রুপ ফটোও তোলা হয়।

এরপর সেনাবাহিনীর মাঠে আয়োজিত একাত্তরের মুক্তিযুদ্ধ সংবলিত একটি প্রদর্শনী ঘুরে দেখে বাংলাদেশের মুক্তিযোদ্ধা প্রতিনিধি দলটি। সেদিনকার সেই স্মৃতি বিজড়িত দৃশ্য দেখে দলের অনেকেই আবেগতাড়িত হয়ে পড়েন।

এদিকে করোনা আবহের মধ্যেই ফোর্ট উইলিয়ামে বিজয় দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকায় বাংলাদেশ প্রতিনিধি দলটিকে অভিনন্দন জানান পূর্বাঞ্চলীয় সেনাপ্রধান অনিল চৌহান। সন্ত্রাসবাদী কার্যকলাপরোধে বর্তমানে দুই দেশের সেনাবাহিনী একযোগে কাজ করছে। এই কাজে দুই দেশের সেনাবাহিনী যৌথভাবে প্রশিক্ষণও নিয়েছে।

সর্বশেষ খবর