শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

খাল পুনরুদ্ধারে চসিক প্রশাসকের আলটিমেটাম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেছেন, নগরীর খালগুলো ভরাট করে স্থাপনা নির্মাণকারীরা পাপিষ্ঠ, দুর্বৃত্ত ও গণশত্রু। এরা চট্টগ্রামকে মানবিক নগর রূপান্তরের স্বপ্নপূরণের প্রধান প্রতিবন্ধক। এদের বিরুদ্ধে গণপ্রতিরোধ ও আইনের কঠোর প্রয়োগের বিকল্প নেই। এ অবস্থায় প্রধানমন্ত্রীর নির্দেশেই ভরাট খালগুলো উদ্ধারে মাঠে নেমেছি।

গতকাল নগরের নিমতলা ৩৬ নম্বর গোসাইলডাঙ্গা ওয়ার্ডের মহেশখালের শাখা সংযোগ দিয়ারপাড়া এলাকায় খাল পরিষ্কার করতে গিয়ে বেহাল চিত্র দেখে তিনি এসব কথা বলেন।  

তিনি বলেন, মহেশখালের এই শাখাটি একসময় বেশ বড় আকারের ছিল। এই খালের বুকে নৌযান চলাচল, পণ্য ও যাত্রী পরিবহন হত। নগরে এ ধরনের দুই ডজনেরও বেশি প্রশস্থ শাখা খাল ছিল। এখন সবই বিলুপ্ত ও বেদখল হয়ে গেছে। এ কারণেই জলাবদ্ধতা নিরসন হচ্ছে না। চসিক প্রশাসক বলেন, আমি এই খালটি পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে চাই। এই খালটিকে যারা ডাস্টবিনে পরিণত করেছেন তাদের সোমবার পর্যন্ত সময় দেওয়া হয়েছে। এর মধ্যে আবর্জনা পরিষ্কার ও খালের ওপর থেকে অবৈধ স্থাপনা নিজ উদ্যোগে সরিয়ে না নিলে পরদিন থেকে অ্যাকশন শুরু হবে। এ সময় খাল পরিষ্কার ও অবৈধ স্থাপনা উচ্ছেদের যাবতীয় খরচ অভিযুক্তদের কাছ থেকে আদায় করা হবে। পাশাপাশি জরিমানা, মালামাল জব্দসহ আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এ সময় উপস্থিত ছিলেন মোহাম্মদ ইলিয়াছ, কাউন্সিলর প্রার্থী মোহাম্মদ মোরশেদ আলী, ইমরান আহাম্মেদ ইমু, হাজী মোহাম্মদ হোসেন, হাসান মোহাম্মদ মুরাদ, উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোর্শেদুল আলম চৌধুরী, প্রণব শর্মা, আলী আকবর প্রমুখ।

সর্বশেষ খবর