সোমবার, ৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
হাই কোর্টে বিআরটিএর প্রতিবেদন

দিনে ৪৫০ গাড়ির ফিটনেস পরীক্ষার কেন্দ্র স্থাপন শেষ হবে জুলাইয়ে

নিজস্ব প্রতিবেদক

প্রতিদিন ৩৫০ থেকে ৪৫০ মোটরযান পরীক্ষার ক্ষমতাসম্পন্ন ফিটনেস টেস্টিং সেন্টার স্থাপনের কাজ আগামী জুলাই মাসে শেষ হবে বলে হাই কোর্টকে জানিয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। গতকাল বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চে জমা দেওয়া প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। বিআরটিএর পরিচালক (অপারেশন) শীতাংশু শেখর বিশ্বাস স্বাক্ষরিত প্রতিবেদনটিতে বলা হয়েছে, মিরপুর এলাকায় ১২ লেনবিশিষ্ট অটোমেটিক ভেহিক্যাল ইন্সপেকশন সেন্টারের কাজ চলমান রয়েছে। এটি সম্পন্ন হলে আগামী জুলাই মাস থেকে অটোমেটিক ভেহিক্যাল ইন্সপেকশন সেন্টারের মাধ্যমে ঢাকা মিরপুর সার্কেল-১ অফিস থেকে প্রতিদিন প্রায় ৩৫০ থেকে ৪৫০টি মোটরযানের ফিটনেস পরীক্ষা সম্ভব হবে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তানভীর আহমেদ। বিআরটিএর পক্ষে ছিলেন আইনজীবী রাফিউল ইসলাম।

 

এর আগে ২২ সেপ্টেম্বর ফিটনেসবিহীন গাড়ি সড়কে চলছে কি না- তা পর্যবেক্ষণের জন্য দেশে যানবাহন ফিটনেস পরীক্ষা কেন্দ্র বাড়ানোর নির্দেশ দেয় হাই কোর্ট। বিআরটিএকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়।

২০১৮ সালের ৩১ জুলাই সড়ক দুর্ঘটনা রোধে ফিটনেসবিহীন যান চলাচল বন্ধে বিবাদীদের কেন নির্দেশ দেওয়া হবে না এবং ফিটনেসবিহীন যান চলাচল বন্ধে গণপরিবহনের ফিটনেস নিশ্চয়তা ও নজরদারিতে বিবাদীদের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয়েছে।

সর্বশেষ খবর