শনিবার, ৯ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

নওগাঁয় আদা চাষে সাফল্য

বাবুল আখতার রানা, নওগাঁ

নওগাঁয় বস্তায় মাটি ভর্তি করে আদা চাষের মাধ্যমে লাভের প্রত্যাশা করছেন এক বয়লার চাতাল মালিক। প্রাথমিকভাবে শতাধিক বস্তায় আদা চাষ করে খরচ বাদ দিয়েও প্রায় ২৭ থেকে ২৮ হাজার টাকা লাভ করার আশা করছেন ওই আদা চাষি। আগামীতে পুরো বয়লার চাতালে ৫০০ বস্তায় মাটি ভর্তি করে আদা চাষের পরিকল্পনা রয়েছে তার।

নওগাঁ সদর উপজেলার বর্ষাইল ইউনিয়নে চকআতিথা গ্রামে মোনায়েম হোসেন বেশ কিছুদিন আগে একটি বয়লার চাতাল গড়ে তোলেন। বর্তমানে অন্যান্য চাতালের মতো তার চাতালটিও বন্ধ রয়েছে। ফলে লোকসানের মুখে পড়ে দিশাহারা হয়ে পড়েছেন।

 ব্যাংকের ঋণও শোধ করতে পারেননি। ফলে দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েছেন। ইতিমধ্যে ইউটিউবে বস্তায় মাটি ভরে আদা চাষের সফলতার কথা জানতে পেরে নিজেও এই উদ্যোগ গ্রহণ করেন। স্বামী-স্ত্রী দুজনে মিলে চাতালের একটি অংশে ১০০টি বস্তায় অর্ধেক মাটি ভর্তি করে আদার চারা রোপণ করেন। একেকটি বস্তায় ২-৩টি করে চারা রোপণ করেন। প্রাথিমকভাবে মাটির সঙ্গে কেবল জৈবসার ব্যবহার করা হয়েছে। কোনো রাসায়নিক সার ব্যবহার করা হয়নি।

মোনায়েম হোসেন জানিয়েছেন, শতাধিক বস্তায় আদা চাষ করতে কেবল বস্তা, আদা চারা মিলে খরচ হয়েছে মাত্র ১ হাজার ২০০ টাকা। আগামী চৈত্র মাসে এই আদা উত্তোলন করা হবে। তিনি আশা করছেন, প্রতিটি বস্তায় কমপক্ষে আড়াই কেজি করে আদা উৎপাদিত হবে। এতে ওই শতাধিক বস্তা থেকে ২৫০ কেজি আদা পাওয়া যাবে। বর্তমানে পাইকারি বাজারমূল্য প্রতি কেজি আদা ১২০ টাকা। সেই হিসাবে ওই শতাধিক বস্তায় উৎপাদিত আদার বাজারমূল্য ৩০ হাজার টাকা। খরচ বাদ দিয়ে কমপক্ষে ২৭-২৮ হাজার টাকা নিট লাভ করতে পারবেন। এ সফলতার কারণে আগামী বছর তার পুরো বয়লার চাতালজুড়ে ৫০০ বস্তায় আদা চাষ করার পরিকল্পনা গ্রহণ করেছেন।

নওগাঁ সদর উপজেলা কৃষি কর্মকর্তা ফারহানা নাজনীন জানিয়েছেন, বস্তায় মাটি ভর্তি করে আদা চাষ করা কৃষকদের কাছে সম্পূর্ণ একটি নতুন ধারণা। চকআতিথা গ্রামের মোনায়েম বয়লার চাতালে এভাবে আদা চাষ করে সফলতা পেয়েছেন। এর অর্থ এই প্রক্রিয়ায় আদা চাষের সম্ভাবনা রয়েছে। যদি কেউ এভাবে আদা চাষে এগিয়ে আসেন কৃষি বিভাগের পক্ষ থেকে প্রযুক্তি ও প্রক্রিয়াগতভাবে তাকে সার্বিক সহযোগিতা করা হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর