রবিবার, ১০ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

সিলেট আওয়ামী লীগের নেতৃত্বে অর্ধশত নতুন মুখ

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয় ২০১৯ সালের ৫ ডিসেম্বর। সম্মেলনে উভয় শাখায় সভাপতি ও সাধারণ সম্পাদক মনোনীত হন। দীর্ঘ ১৩ মাস পর বহুল প্রতীক্ষিত পূর্ণাঙ্গ কমিটি এসেছে সিলেট আওয়ামী লীগে। উভয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকদের কাছ থেকে কেন্দ্রে জমা পড়া কমিটিতে ব্যাপক রদবদল করে দলীয় সভানেত্রী শেখ হাসিনার সায় নিয়ে পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। পূর্ণাঙ্গ কমিটিতে নিষ্ক্রিয়দের বাদ দিয়ে অর্ধশতাধিক নতুন মুখকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

জানা গেছে, গত শুক্রবার সন্ধ্যায় সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগে ৭৫ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেওয়া হয় কেন্দ্র থেকে। জেলার পূর্ণাঙ্গ কমিটি বিশ্লেষণ করে দেখা গেছে, এ কমিটিতে অন্তত ২৮ জন নতুন মুখ জায়গা করে নিয়েছেন। এবার সিলেটের ১৩টি উপজেলা থেকেও উল্লেখযোগ্য সংখ্যক নতুন মুখকে কমিটিতে জায়গা দেওয়া হয়েছে। ফলে এ শাখার পূর্ণাঙ্গ কমিটি নিয়ে পুরো জেলাতেই ছড়িয়ে পড়েছে আনন্দের রেশ। জেলা শাখায় নতুন মুখ হিসেবে সম্পাদকীয় পদে স্থান করে নিয়েছেন সাবেক ছাত্রনেতা মবশ্বির আলী, অ্যাডভোকেট আব্বাস উদ্দিন, অ্যাডভোকেট সালেহ আহমদ হীরা, সাইফুর রহমান খোকন, শমসের জামাল। এ ছাড়া সম্পাদকীয় পদে নতুন মুখ হিসেবে জায়গা করে নিয়েছেন বীর মুক্তিযোদ্ধা কবির উদ্দিন, বোরহান উদ্দিন, শামসুল আলম সেলিম, ডা. মো. সাকিব আহমদ শাহীন, মজির উদ্দিন, মতিউর রহমান। এ ছাড়া সদস্য হিসেবে আরও ১৯ জন নতুন মুখ অন্তর্ভুক্ত হয়েছেন জেলা আওয়ামী লীগের কমিটিতে। যাদের বেশির ভাগই উপজেলা পর্যায় থেকে উঠে এসেছেন।

এদিকে, সিলেট মহানগর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটিতে অর্ধেকই নতুন মুখ। ৭৫ সদস্যবিশিষ্ট কমিটিতে ৩৮ জন নতুন মুখ এবার অন্তর্ভুক্ত হয়েছেন। এর মধ্যে সম্পাদকীয় পদে স্থান পেয়েছেন খন্দকার মহসিন কামরান, আসমা আহমদ, সেলিম আহমদ সেলিম, ইলিয়াছুর রহমান ইলিয়াছ, ডা. মোহাম্মদ হোসেন রবিন, ডা. আরমান আহমদ শিপলু। এর মধ্যে ডা. আরমান আহমদ শিপলু জেলা আওয়ামী লীগের আগের কমিটিতে স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ছিলেন। এবার তিনি মহানগর আওয়ামী লীগে সাংগঠনিক সম্পাদকের পদ পেয়েছেন।

মহানগরে উপসম্পাদকীয় দুটি পদেই এসেছে নতুন মুখ। এ ছাড়া ৩৬ সদস্যের মধ্যে ২৭ জনই এবার প্রথমবারের মতো মহানগর আওয়ামী লীগের কমিটিতে অন্তর্ভুক্ত হলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক নেতা জানান, ‘দলীয় নেতা-কর্মীরা এ কমিটিকে স্বস্তির কমিটি হিসেবে মেনে নিলেও উভয় কমিটিতে জায়গা করে নিয়েছেন কয়েকজন সমালোচিত নেতাও। এর মধ্যে কমিটিতে পাথরখেকো, সন্ত্রাসী, রাজাকারপুত্র, দখলবাজ, বিএনপি-জামায়াতের ঘনিষ্ঠতায় অভিযুক্ত কয়েকজন নেতা রয়েছেন।’

সর্বশেষ খবর