রবিবার, ১০ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

স্বৈরতন্ত্র জনগণের ওপর চাপিয়েছে বিএনপি আওয়ামী লীগ

------------- জি এম কাদের

নিজস্ব প্রতিবেদক

জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, স্বৈরাচর নিপাত যাক বলে স্বৈরতন্ত্রকে জনগণের ওপর চাপিয়ে দিয়েছে বিএনপি ও আওয়ামী লীগ। পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ রাষ্ট্রপতি শাসিত সরকারের প্রধান হিসেবে সাংবিধানিকভাবেই অনেক ক্ষমতা ব্যবহার করেছেন। গতকাল জাতীয় পার্টি কাকরাইলের কেন্দ্রীয় কার্যালয় চত্বরে অবিভক্ত ঢাকা মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক খন্দকার আবু তাহের মুকু ও ঢাকা মহানগর দক্ষিণের সাবেক সহসভাপতি মীর আজগর আলী স্মরণে এক স্মরণসভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। আরও বক্তৃতা করেন পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু, প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান টেপা, এস এম ফয়সল চিশতী, মীর আবদুস সবুর আসুদ, সাইফুদ্দিন আহমেদ মিলন প্রমুখ। জি এম কাদের বলেন, ‘৯১ সালের পর আওয়ামী লীগ ও বিএনপি সংসদীয় গণতন্ত্রের নামে সংসদীয় এক নায়কতন্ত্র বা স্বৈরতন্ত্র প্রতিষ্ঠিত করেছে। এতে ক্ষমতা নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছে। সরকারের জবাবদিহিতার অভাবে দেশে লুটপাট ও দুর্নীতি বেড়ে গেছে। আওয়ামী লীগ ও বিএনপির নেতা-কর্মীরা আঙ্গুল ফুলে কলাগাছ হয়েছে। তিনি বলেন, জবাবদিহিতার অভাবে দুর্নীতি এতটাই বেড়েছে যে আওয়ামী লীগ ও বিএনপির শাসনামলে বাংলাদেশ দুর্নীতিতে পাঁচবার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে।

জাপা চেয়ারম্যান বলেন, ৯ জানুয়ারি হচ্ছে জাতির জন্য একটি বিশেষ দিন। এদিনে পল্লীবন্ধু এরশাদ কারাগার থেকে মুক্তি লাভ করেছিলেন। ’৯০ সালে তিন জোটের রূপরেখা অনুযায়ী পল্লীবন্ধু রাষ্ট্রক্ষমতা হস্তান্তর করেছিলেন। কিন্তু জাতীয় পার্টির প্রতি অবিচার করেছিল তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার। পল্লীবন্ধুকে অন্যায়ভাবে আটক করে, তাকে নির্বাচন করতে দিতে চায়নি। জনগণের চাপে পল্লীবন্ধুকে নির্বাচন করতে দিতে বাধ্য হয়েছিলেন। পল্লীবন্ধু ও জাতীয় পার্টির নেতা-কর্মীদের আটক করে নির্বাচনের মাঠে থাকতে দেয়নি। কিন্তু জেল থেকে নির্বাচন করেও হুসেইন মুহম্মদ এরশাদ দুবার পাঁচটি করে আসনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। পল্লীবন্ধু প্রতিটি নির্বাচনে জয়ী হয়েছেন, কোনো নির্বাচনে পরাজয়ের রেকর্ড নেই তার। নানা অপবাদ দিয়েও পল্লীবন্ধু এরশাদ ও জাতীয় পার্টিকে জনগণের কাছ থেকে বিচ্ছিন্ন করা যায়নি।

মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেন, দেশে লজ্জাজনকভাবে ধর্ষণ বেড়ে গেছে। ধর্ষণ গণতান্ত্রিক সমাজে বেমানান। তিনি বলেন, দেশে আজ বাক স্বাধীনতা নেই, সংবাদপত্রের স্বাধীনতা নেই। খুন, গুম, ধর্ষণ, দুর্নীতি ও সন্ত্রাসমুক্ত সমাজ গড়তে জাতীয় পার্টির পতাকাতলে ঐক্যবদ্ধ হতে দেশবাসীর প্রতি আহ্বান জানান তিনি।

সর্বশেষ খবর