মঙ্গলবার, ১২ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

তারা কখনো স্বচ্ছ রাজনীতি করেনি

-------------------- আমীর খসরু

নিজস্ব প্রতিবেদক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, স্বাধীনতার পর থেকে আওয়ামী লীগ কোনো সময়ই স্বচ্ছ রাজনীতি করেনি। ২০০৭ সালের এক-এগারোর অপশক্তির সঙ্গে তারা মিলে গেছে। তিনি বলেন, হুসেইন মুহম্মদ এরশাদ ক্ষমতায় আসার পর আওয়ামী লীগই সবচেয়ে বেশি খুশি হয়েছে। তারা স্বাগত জানিয়েছে, তারাই আবার এরশাদের দলকে নিয়ে ক্ষমতায় এসেছে। গতকাল বিকালে ‘এক-এগারো বিরাজনীতিকরণের ধারাবাহিকতায় চলমান ফ্যাসিবাদ : গণতন্ত্রই মুক্তির পথ’ শীর্ষক এক আলোচনা সভায় আমীর খসরু মাহমুদ চৌধুরী এসব কথা বলেন। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে দলের এই ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  আমীর খসরু মাহমুদ বলেন, আওয়ামী লীগ কখনো জনগণের ওপর নির্ভর করে সংবিধানসম্মত রাজনীতি করেনি। সেই ধারা অব্যাহত আছে।

২০০৭ সালের এক-এগারোতে তারা একই কাজ করল। সামরিক বাহিনী, অগণতান্ত্রিক অপশক্তি ও দেশদ্রোহীদের সঙ্গে হাত মিলিয়ে ক্ষমতায় এসেছে আওয়ামী লীগ।

তিনি বলেন, আওয়ামী লীগের সবসময়ই অগণতান্ত্রিক শক্তির প্রয়োজনীয়তা দেখা দেয়। শান্তিপূর্ণ প্রক্রিয়ার রাজনীতিতে তারা কোনো সময় বিশ্বাস করেনি। তারাই এক-এগারোর অপশক্তির সঙ্গে মিলেছে। বাকশালীয় শক্তিতে ফিরে এসেছে।

তিনি আরও বলেন, বাংলাদেশকে সত্যিকার অর্থে গণতান্ত্রিক প্রক্রিয়ায় নিয়ে যাওয়ার জন্য মানুষের মধ্যে ঐকমত্য সৃষ্টি হয়েছে। বিএনপির এই নীতিনির্ধারক বলেন, বিএনপি বর্তমানে দেশে সবচেয়ে জনপ্রিয় দল। মানুষ বাংলাদেশকে গণতান্ত্রিক ও সাংবিধানিক পথে দেখতে চায়। সেই গন্তব্যস্থলে কেউ ডানে, কেউ বামে তারেক রহমানের নেতৃত্বে এগিয়ে যাচ্ছি আমরা। এখন পুরো জাতিকে এক করে আকাক্সক্ষা পূরণের শপথ নিতে হবে।

সর্বশেষ খবর