রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

পর্দা উঠল ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

সাংস্কৃতিক প্রতিবেদক

রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে রাজধানীতে শুরু হলো উনবিংশতম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ২০২১। এবারের উৎসবে বাংলাদেশসহ ৭৩ দেশের ২২৭টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এর মধ্যে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র রয়েছে ১০৭টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র ১২০টি। বাংলাদেশের চলচ্চিত্র থাকছে ৪১টি; যার মধ্যে ৩৩টি স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন এবং আটটি পূর্ণদৈর্ঘ্য। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানে গতকাল জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে নয় দিনের এ উৎসবের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হকের সভাপতিত্বে উদ্বোধনী আনুষ্ঠানিকতায় বিশেষ অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বমী। মুজিব শতবর্ষের উনবিংশতম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ২০২১ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি উৎসর্গ করায় আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন আবদুল মোমেন।

বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারত ও বাংলাদেশ একত্রে অনেক কাজ করছে। এর মধ্যে রয়েছে দুই দেশের যৌথ প্রযোজনায় নির্মিতব্য বঙ্গবন্ধুর বায়োপিক ‘বঙ্গবন্ধু’। এ ছাড়া ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ভারতের সশস্ত্র বাহিনী অংশ নেবে।

উদ্বোধন পর্ব শেষে প্রদর্শিত হয় ফ্রান্সের চলচ্চিত্র ‘স্প্রিং ব্লোসম’। জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তন, শিল্পকলার নন্দনমঞ্চ, বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্স, সীমান্ত স্কয়ার সিনেপ্লেক্সসহ আট মিলনায়তনে একযোগে প্রদর্শিত হবে উৎসবের চলচ্চিত্রগুলো। এ ছাড়া লাগভেলকি অনলাইন প্ল্যাটফরমেও উৎসব চলাকালীন নির্বাচিত চলচ্চিত্রগুলো দেখা যাবে। এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোসপেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন ফিল্মস্, স্পিরিচুয়াল ফিল্মস, লিজেন্ডারি লিডারস হু চেঞ্জ দ্য ওয়ার্ল্ড, ট্রিবিউট শর্ট অ্যান্ড ইনডিপেনডেন্ট ফিল্ম ও উইমেন্স ফিল্ম মেকার বিভাগে প্রদর্শিত হবে উৎসবের ছবিগুলো। উৎসবে অংশগ্রহণকারী দেশ হলো আফগানিস্তান, আলবেনিয়া, আর্মেনিয়া, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, আজারবাইজান, বাহরাইন, বেলজিয়াম, ভুটান, ব্রাজিল, কানাডা, চীন, কিউবা, সাইপ্রাস, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, প্যালেস্টাইন, জার্মানি, গ্রিস, হংকং, হাঙ্গেরি, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইতালি, জাপান, কাজাখস্তান, কসোভো, কিরগিজস্তান, লাটভিয়া, লেবানন, লুক্সেমবার্গ, মালয়েশিয়া, মেক্সিকো, নেপাল, নরওয়ে, পাকিস্তান, ফিলিপাইন, পোল্যান্ড, পর্তুগাল, কাতার, রাশিয়া, স্টোভেনিয়া, স্পেন, দক্ষিণ কোরিয়া, সুইডেন, সুইজারল্যান্ড, সিরিয়া, তাইওয়ান, তাজিকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, আরব আমিরাত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ভেনেজুয়েলা, সাইপ্রাস ও বাংলাদেশ। ২৪ জানুয়ারি শেষ হবে এ উৎসব।

ব নাটুয়ার প্রতিষ্ঠাবার্ষিকীতে ‘একুশের গল্প’ : আলোচনা, সংগীত ও নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে প্রতিষ্ঠার চার বছর পূর্তি উদযাপন করেছে নাটকের দল ব নাটুয়া। গত সন্ধ্যায় নাটক সরণি বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে অনুষ্ঠিত হয় প্রতিষ্ঠাবার্ষিকীর এ আয়োজন। মনোরম এ আয়োজনের অংশ হিসেবে সন্ধ্যা ৬টায় মহিলা সমিতির লবিতে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক পরিবেশনা। এতে সংগীত পরিবেশন করেন দলটির নিয়মিত কর্মীরা। এরপর ৭টায় মঞ্চায়ন হয় ব নাটুয়া প্রযোজিত নাটক ‘একুশের গল্প’। এটি ছিল দলের তৃতীয় প্রযোজনার ১২তম মঞ্চায়ন। জহির রায়হানের ছোটগল্প ‘একুশের গল্প’ থেকে নাটকটির নাট্যরূপ ও নির্দেশনায় ছিলেন আবদুল মমিন। অন্যদিকে একই সময়ে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় মৈত্রী থিয়েটার প্রযোজিত নাটক ‘বর্ণচোরা’।

সর্বশেষ খবর