শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

সাহিত্য উৎসবে পল্লীকবি জসীম উদ্দীনের জন্মদিন উদ্‌যাপন

সাংস্কৃতিক প্রতিবেদক

সাহিত্য উৎসবে পল্লীকবি জসীম উদ্দীনের জন্মদিন উদ্‌যাপন

১ জানুয়ারি ছিল পল্লীকবি জসীম উদ্দীনের ১১৯তম জন্মদিন। দিবসটি উদ্‌যাপনে গতকাল জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে আয়োজন করা হয় সাহিত্য উৎসবের। লেখক উন্নয়ন কেন্দ্র আয়োজিত এ উৎসব সাজানো হয় আলোচনা, আবৃত্তি ও জসীম উদ্দীন সাহিত্য সম্মাননাসহ নানা বিষয় দিয়ে।

আয়োজনের উদ্বোধন করেন শিশুসাহিত্যিক রফিকুল হক দাদুভাই। অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব শওকত আলী, বঙ্গবন্ধু গবেষণা পরিষদের চেয়ারম্যান লায়ন মো. গনি মিয়া বাবুল, কবিপুত্র খুরশীদ আনোয়ার জসীম উদ্দীন। জসীম উদ্দীন সাহিত্য উৎসবের আহ্বায়ক জয়শ্রী দাসের সভাপতিত্বে এতে স্বাগত বক্তৃতা করেন তৌহিদুল ইসলাম কনক। রফিকুল হক দাদুভাই বলেন, রবীন্দ্রনাথ, নজরুলের মতো জসীম উদ্দীনও সাধারণ মানুষের ঘরে ঘরে পৌঁছে গেছেন। শিশু থেকে বৃদ্ধ সব বয়সী মানুষের কাছে জসীম উদ্দীন এক অনন্য কবি ও মানুষ। এ সময় তিনি পল্লীকবির ‘আমার হাড় কালা করলিরে’, ‘আমায় এত রাতে কেন ডাক দিলি প্রাণ কোকিলারে’সহ বেশ কয়েকটি  গানের কথা উল্লেখ করেন। শওকত আলী বলেন, প্রান্তিক জনগোষ্ঠীকে নিয়ে লিখেছেন জসীমউদ্দীন। কল্পনার আশ্রয় নিয়ে তিনি কোনো কবিতা লেখেননি। তাঁর সব কবিতার বিষয়বস্তু মানুষের জীবন থেকে নেওয়া।  আলোচনা শেষে জসীমউদ্দীন সম্মাননা প্রদান করা হয়। কবিতায় সম্মাননা পেয়েছেন কবি শাফিকুর রাহী ও আফরোজা কনা, সাংবাদিকতায় বাংলাদেশ প্রতিদিনের নিজস্ব প্রতিবেদক মোস্তফা মতিহার, সাহিত্যে আনোয়ারুল কবির টুটুল, কথাসাহিত্যে জয়শ্রী দাস, গল্পে ইমা খান। সম্মাননা হিসেবে সম্মাননাপ্রাপ্তদের হাতে ক্রেস্ট ও অভিজ্ঞানপত্র তুলে দেন অনুষ্ঠানের উদ্বোধক শিশুসাহিত্যিক রফিকুল হক দাদুভাই।

শিল্পকলায় মেজর : নাট্যানুরাগীদের বিনোদিত করার লক্ষ্যে ছুটির দিনে নাটক মঞ্চায়নের অংশ হিসেবে শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো নাটক ‘মেজর’। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় প্রাঙ্গণেমোর ও শব্দ নাট্যচর্চা কেন্দ্রের যৌথ প্রযোজনার এই নাটকটি।

‘মা’ উপন্যাস নিয়ে আলোচনা : ২০০৩ সালে সময় প্রকাশনী প্রকাশ করেছে আনিসুল হকের উপন্যাস ‘মা’। গত বছরের ডিসেম্বরে প্রকাশিত হলো বইটির শততম মুদ্রণ। এ উপলক্ষে এক আলোচনার আয়োজন করে প্রকাশনা সংস্থা সময় প্রকাশনী। গতকাল বিকালে রাজধানীর বেঙ্গল বইয়ে অনুষ্ঠিত এই আয়োজনের আলোচনায় অংশ নেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সৌমিত্র শেখর ও বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। বইটি থেকে পাঠ করেন ত্রপা মজুমদার।

এতে আরও উপস্থিত ছিলেন নাট্যজন ফেরদৌসী মজুমদার, কথাসাহিত্যিক ও মনোবিজ্ঞানী মোহিত কামাল, প্রকাশক ফরিদ আহমেদ, আনিসুল হকের স্ত্রী মেরিনা ইয়াসমিন প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর