বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

ভারতে জঙ্গি মিজানের ২৯ বছরের কারাদন্ড

কলকাতা প্রতিনিধি

দীর্ঘ অপেক্ষার পর অবশেষে ঘোষণা করা হয়েছে খাগড়াগড় বিস্ফোরণ মামলার রায়। এই হামলার ‘মাস্টারমাইন্ড’ জাহিদুল ইসলাম ওরফে শেখ কাওসার ওরফে বোমারু মিজানকে ২৯ বছরের কারাদন্ড দিয়েছে ভারতের একটি আদালত।

খাগড়াগড় বিস্ফোরণের ঘটনায় এরই মধ্যে ৩১ জনকে দোষী সাব্যস্ত করেছে আদালত। তাদের মধ্যে ৩০ জনের সাজা ঘোষণা হয়েছে আগেই, বাকি ছিলেন কাওসার। গতকাল ভারতের জাতীয় তদন্ত সংস্থার (এনআইএ) বিশেষ আদালত শেখ কাওসারকে দেশদ্রোহিতা, বিস্ফোরক আইন ও বিদেশি আইনের ধারায় মোট ২৯ বছরের কারাদন্ড দেয়, পাশাপাশি ২৯ হাজার রুপি জরিমানাও করা হয়েছে তাকে। উল্লেখ্য, ২০১৪ সালের ২ অক্টোবর ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে বর্ধমানের খাগড়াগড়। এ ঘটনায় জড়িত অভিযোগে কাওসার ওরফে বোমারু মিজানকে ২০১৮ সালের আগস্ট মাসে গ্রেফতার করে এনআইএ। ২০১৫ সালে বুদ্ধ গয়া বিস্ফোরণ কান্ডেও হাত ছিল তার। তদন্তে উঠে আসে, কাওসার বাংলাদেশের নাগরিক এবং নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) অন্যতম শীর্ষ নেতা।

 তিনি বোমা ও আইইডি তৈরিতে ওস্তাদ। খাগড়াগড়ে বোমা তৈরির প্রশিক্ষণ কাওসারই দিয়েছিলেন। সেখানকার বোমা মুর্শিদাবাদ হয়ে বাংলাদেশে পাচারেও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তার। খাগড়াগড়ে বিস্ফোরণের পরপরই বাংলাদেশে পালিয়ে যান কাওসার। পরে পরিস্থিতি স্বাভাবিক হয়েছে মনে করে আবারও ভারতে চলে আসেন জেএমবির এ নেতা। এরপরই ব্যাঙ্গালুরুতে আইনশৃঙ্খলা বাহিনীর ফাঁদে ধরা পড়েন তিনি। তার সন্ধানে ওই সময় ১০ লাখ রুপি পুরস্কারও ঘোষণা করেছিল এনআইএ।

সর্বশেষ খবর