শুক্রবার, ১২ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
হাই কোর্টের রুল

স্বাস্থ্যের মাফিয়া মিঠুকে অব্যাহতি দেওয়ার আদেশ কেন বাতিল নয়

নিজস্ব প্রতিবেদক

সম্পদ বিবরণী জমা না দেওয়ার মামলা থেকে স্বাস্থ্য খাতের মাফিয়া মোতাজজেরুল ইসলাম ওরফে মিঠুকে অব্যাহতি দেওয়া আদেশ কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। একই সঙ্গে মিঠুর বিষয়ে চলমান আরও দুই অনুসন্ধান দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছে আদালত। গতকাল বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন, রিটের পক্ষে অ্যাডভোকেট আবু বকর সিদ্দিক, অ্যাডভোকেট চঞ্চল কুমার বিশ্বাস এবং দুদকের পক্ষে অ্যাডভোকেট খুরশীদ আলম খান শুনানি করেন। আদেশের বিষয়ে খুরশীদ আলম খান বলেন, আদালত রুল জারি করেছে এবং মিঠুর বিষয়ে দুদকে বর্তমানে যে দুটি অনুসন্ধান চলছে তা দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছে।

সম্পদ বিবরণী দাখিল না করার অভিযোগে ২০১৬ সালের ১০ মে মিঠুর বিরুদ্ধে রাজধানীর বনানী থানায় মামলা করে দুদক। তদন্ত শেষে প্রতিবেদন দাখিল করে মিঠুকে অব্যাহতি দেওয়ার প্রার্থনা জানান তদন্ত কর্মকর্তা। এর পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ১৭ এপ্রিল মহানগর সিনিয়র স্পেশাল জজ আদেশ দেন। আদেশে বলা হয়, তদন্ত প্রতিবেদন গ্রহণ করে আসামি মোতাজজেরুল ইসলামকে মামলার অভিযোগের দায় থেকে অব্যাহতি দেওয়া হলো। মামলাটি নিষ্পত্তি করা হলো। এই আদেশ বাতিল চেয়ে ও মামলার অভিযোগ পুনরায় তদন্তের নির্দেশনা চেয়ে গত বছর অক্টোবরে রিটটি করেন ঢাকার বনশ্রীর বাসিন্দা মো. মনিরুজ্জামান।

এ বিষয়ে রিটকারীর আইনজীবী চঞ্চল কুমার বিশ্বাস জানান, অজ্ঞতাবশত মিঠু নির্ধারিত সময়ের পর সম্পদের হিসাব বিবরণী দেন এবং তিনি স্বর্ণপদকপ্রাপ্ত একজন করদাতা উল্লেখ করে তদন্ত কর্মকর্তা ওই মামলায় চূড়ান্ত প্রতিবেদন দেন। আইন অনুসারে অজ্ঞতা কোনো ব্যক্তিকে তাঁর অপরাধ থেকে অব্যাহতি দিতে পারে না। স্বাস্থ্যসেবার অধিকার মানুষের মৌলিক অধিকারের অন্যতম। স্বাস্থ্য খাতে বিভিন্ন ধরনের দুর্নীতি ও অনিয়মে মিঠু সিন্ডিকেট জড়িত বলে গণমাধ্যম ও বিভিন্ন স্বাস্থ্যসেবাসংক্রান্ত প্রতিষ্ঠানের প্রতিবেদনে এসেছে, এসব যুক্তিতে ওই রিট করা হয়।

সর্বশেষ খবর